লক্ষ্মীপুর প্রতিনিধি :  দোকান থেকে অতিরিক্ত খাজনা আদায় ও মাংস কিনে টাকা না দিয়ে মারধরের প্রতিবাদে লক্ষ্মীপুরের রায়পুর পৌর শহরের অনির্দিষ্টকালের ধর্মঘট ডাক দিয়েছেন কসাইরা। সোমবার সকাল থেকে গরু জবাই ও দোকানপাট বন্ধ করে শহরের কসাইরা ঐক্য পরিষদের সভাপতি মো. মিজান ও সাধারণ সম্পাদক হেলাল এ ঘোষণা দেন। তাদের সমস্যগুলো সমাধান না হলে উপজেলা ব্যাপি ধর্মঘট ডাক দিবেন বলেও তারা জানান।

এতে গত দু’দিন পৌর শহরের বাসিন্দারা গরুর মাংস না কিনতে পেরে বেকায়দা পড়েছেন। পৌর শহরের প্রায় ১০টি দোকান রয়েছে। এসব দোকানে প্রতিদিন প্রায় ১২ থেকে ১৪টি গরু জবাই হয়।

এঘটনায় সোমবার দুপুরে পৌর মেয়র এবিএম জিলানী কসাইদের নিয়ে পৌর কর্যালয় বৈঠকে বসে। তবে বৈঠকে কোন সমাধান হয়নি বলেও জানা কসাইরা।

কসাইরা ঐক্য পরিষদের সভাপতি মো. মিজান ও সাধারণ সম্পাদক হেলাল বলেন, দীর্ঘদিন ধরে পৌর শহরের বয়াতি বাড়ীর লোকজন তাদের ৫০ টাকার খাজনার বদলে ২’শ টাকা করে আদায় করা হচ্ছে। ওই বাড়ীর কিছু লোকজন দোকান ধেকে মাংশ কিনে টাকা না দিয়ে চলে যায়। টাকা চাইলে বাড়ীর দলবল নিয়ে কসাইদের ওপর হামলা ও মারধর করে। বিষয়টি ১’শ বারের ওপর পৌর মেয়র ও স্থানীয়দের জানানো হয়েছে। কিন্তু কোন সমাধান না হওয়ায় তাদের অত্যচার আরও বেড়ে যায়। পরে বাধ্য হয়ে তারা গরু জবাই ও দোকানপাট বন্ধ অনির্দিষ্টকালের ধর্মঘট ডাক দেয়।

রায়পুর পৌর সভার মেয়র এবিএম জিলানী জানান, কাসাইদের নিয়ে বৈঠক করে বলা হয়েছে বুধবার থেকে গরু জবাই করে দোকানপাট খোলার জন্য। তাদের দাবি ও অভিযোগগুলো খুব গুরুত দিয়ে দেখা হচ্ছে। সন্ধ্যার মধ্যেই সব দাবিগুলো সমাধান হয়ে যাবে।
(এমআরএস/পিবি/জুন ০৯,২০১৫)