পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়ের বোদা উপজেলার ময়দানদীঘি ইউনিয়নে অবস্থিত পুটিমারি ছিটমহলের নাম পরিবর্তন করে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম নগর রাখা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এ নামের ফলক উম্মোচন করা হয়।

জানা গেছে, স্থল সীমান্ত চুক্তি অনুসমর্থনের দলিল বিনিময়ের পর ওই ছিটমহলে গতকাল বাংলাদেশের পতাকা উত্তোলন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। পঞ্চগড়-ঢাকা মহাসড়কের পাশে একটি মাঠে অনুষ্ঠিত সমাবেশে ইউপি চেয়ারম্যান আব্দুল জব্বার ও ছিটমহলের নাগরিক কমিটির চেয়ারম্যান তছলিম উদ্দিন আহম্মদসহ অন্য বক্তারা মুক্তিযুদ্ধে ৬-ক সেক্টরের বেসামরিক উপদেষ্টা সাবেক সংসদ সদস্য বীর মু্িক্তযোদ্ধা সিরাজুল ইসলামকে এলাকার কৃতি সন্তান উল্লেখ করে তার নামে ছিটমহলটির নামকরণের দাবি তোলেন। পরে জেলা আওয়ামীলীগের সভাপতি সংসদ সদস্য এডভোকেট নুরুল ইসলাম সুজন আনুষ্ঠানিকভাবে নাম ফলক উম্মোচন করেন। এসময় জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফারুক আলম টবি, ছিটমহল নেতা মফিজার রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সংসদ সদস্য এডভোকেট নুরুল ইসলাম সুজন প্রায় ৩০০ বিঘা আয়তনের এ ছিটমহলটিকে নিজের সংসদীয় এলাকা ও নাগিরকদের বাংলাদেশি নাগরিক ঘোষণা করে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় সমবেত কন্ঠে জাতীয় সংগীত গাওয়া হয়।

সমাবেশে সংসদ সদস্য এডভোকেট নুরুল ইসলাম সুজন বলেন, ছিটমহলের অধিবাসীদের জন্য আওয়ামীলীগ সরকারের যে অনুভূতি সেটা অন্য কোন রাজনৈতিক দলের নেই। বরং অনেকে মুজিব-ইন্দিরা চুক্তিকে গোলামীর চুক্তি বলে কটাক্ষ করেছে। অথচ সেই চুক্তিই আজ মুক্তির সনদ হয়ে ছিটমহলে আলো জ্বেলেছে।

জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট দাবি বলেন, যখন ছিটমহলের মানুষ ভাবেনি যে তারা বাংলাদেশের অংশ হবে, তখন থেকেই সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন ও তিনি তাদের পাশে রয়েছেন। কিন্তু কোন কোন কুচক্রি ও প্রতিক্রিয়াশীল মহল পরিস্থিতি ঘোলা করার চেষ্ঠা চালাচ্ছে। তিনি এসব অপচেষ্টা সম্পর্কে ছিটমহলের অধিবাসীদের সতর্ক থাকতে ও তা সম্মিলিতভাবে প্রতিরোধের আহবান জানান।

নতুন নামকরণ প্রসঙ্গে নাগরিক কমিটির চেয়ারম্যান তছলিম উদ্দিন আহম্মদ বলেন, মু্িক্তযোদ্ধা সিরাজুল ইসলাম আজীবন ছিটমহল ও এলাকার বাসিন্দাদের বিপদে-আপদে পাশে ছিলেন। তাঁর ছোট ভাই বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম সুজনও একইভাবে আমাদের পাশে আছেন। এজন্যই কৃতজ্ঞতা জানাতে ছিটমহলের নাম পরির্তন করে রাখা হয়েছে।

প্রসংগত, আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির প্রথম আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মু্িক্তযেদ্ধা সিরাজুল ইসলাম বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহকর্মী ছিলেন। একই সঙ্গে তিনি জেলা আওয়ামীলীগের সভাপতি ও সংসদ সদস্যও ছিলেন।

(এসএবি/এএস/জুন ০৯, ২০১৫)