স্পোর্টস ডেস্ক : ফতুল্লায় তৃতীয় দিনে মধ্যাহ্নভোজের বিরতির সময় বৃষ্টি হানা দিয়েছে। তাই বাংলাদেশ-ভারতের একমাত্র টেস্ট শুরু হতে দেরি হচ্ছে।

 

এর আগে শুক্রবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে তৃতীয় দিনের প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে টাইগাররা। ভারত এই সেশনে ১৫৯ রান তুললেও বাংলাদেশ তুলে নিয়েছে মূল্যবান তিনটি উইকেট। শুরু থেকে আক্রমণাত্মক খেলতে থাকা শিখর ধাওয়ানের পাশাপাশি ফিরিয়েছে রোহিত এবং অধিনায়ক কোহলিকে।

মধ্যাহ্ন বিরতির পর্যন্ত ভারতের সংগ্রহ তিন উইকেটে ৩৯৮। বিজয় ১৪৪ এবং রাহানে ৫৫ রানে ব্যাট করছেন। মাত্র ৪৮ বলে ৬ চারে অর্ধ শতক পূর্ণ করেন রাহানে।

শুক্রবার সকালে সাকিবের জোড়া আঘাতের পর সাফল্য পেয়েছেন জুবায়ের হোসেন। অধিনায়ক বিরাট কোহলিকে বোল্ড করে ফিরিয়েছেন এই লেগস্পিনার। আউট হবার আগে ২২ বলে ২ চারে ১৪ রান করেন ভারতের এই পোস্টার বয়। তবে এই আউটে কিছুটা ভাগ্যের সহয়তা পেয়েছেন জুবায়ের। ৭৫ ওভারের শেষ বলে কোহলি ড্রাইভ করতে যান। কিন্তু বল তার ব্যাটের কানা ছুঁয়ে পায়ে লেগে গড়িয়ে স্ট্যাম্প ভাঙ্গে।

এর আগে সাকিব আল হাসান বাংলাদেশের পক্ষে সাফল্য এনে দিয়েছেন। শিখর ধাওয়ানকে ফিরানোর পর রোহিতকে ফিরিয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে ফিরিয়েছেন ক্রমেই বিধ্বংসী হয়ে উঠা শিখর ধাওয়ানকে। পরের ওভারেই সরাসরি বোল্ড করে ফিরিয়েছেন ফর্মে থাকা রোহিতকে।

১৯৫ বলে ২৩টি চারের সাহায্যে ১৭৩ রানের অনবদ্য ইনিংস খেলেন এই উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান। ৯ বল খেলে ১চারে ৬ করেন রোহিত শর্মা।

তৃতীয় দিনে শুরুতেই সেঞ্চুরি পেয়েছেন ভারতের আরেক উদ্বোধনী ব্যাটসম্যান মুরালি বিজয়। ২০১ বলে ৯চার ও ১ ছয়ে তিনি শতকপূর্ণ করেন।

বিনা উইকেটে ২৩৯ রান নিয়ে শুক্রবার ব্যাটিংয়ে নেমেছিলেন দুই ভারতীয় ওপেনার শেখর ধাওয়ান ও মুরালি বিজয়। ধাওয়ান ১৫০ ও বিজয় ৮৯ রান নিয়ে খেলতে নামে।

টানা দুইদিন বৃষ্টির পর তৃতীয় দিন আবার খেলা শুরু হয়। বুধবার প্রথম দিনে মাত্র ৫৬ ওভার খেলা হয়। দ্বিতীয় দিন তো প্রবল বৃষ্টির কারণে এক বলও মাঠে গড়ায়নি। তবে শুক্রবার টেস্টের তৃতীয় দিন বৃষ্টির শঙ্কা কাটিয়ে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে খেলা শুরু হয়।
(ওএস/এএস/জুন ১২, ২০১৫)