বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি : জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী উন্নয়নে বাংলাদেশ একটি রোল মডেল। নারী উন্নয়নে এবং সাধারণ মানুষের জীবন মান উন্নয়নের লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। সরকারের সফল স্বাস্থ্য নীতির কারণে দেশে মার্তৃ-মৃত্যু ও শিশু মৃত্যুর হার কমে এসেছে, তৃণমুল পর্য়ায়ে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌছে দেয়া হয়েছে স্বাস্থ্যসেবা।

বিগত কয়েক বছরে দারিদ্র সীমা শতকরা ১০% কমিয়ে আনা হয়েছে। বর্তমানে ২৬শতাংশ মানুষ দারিদ্র সীমার নীচে বাস করছে। এসব মানুষকে দারিদ্র সীমা থেকে বের করে আনতে সরকার নানা ধরনের বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রতিশ্রুতি দেন ,সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন করেন।
তিনি রবিবার মৌলভীবাজারের বড়লেখা পাথারিয়া মডেল উচ্চ বিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
তিনি আরো বলেন, ‘২০২১সালের মদ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিনত করার লক্ষ্যে করার সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে। বিগত সময়ে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সত্বেও বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশে অর্থনীতির সুচক ছিলো ইতিবাচক। আমাদের প্রবৃদ্ধির হার এবং তার ধারবাহিকতা ,সেই সাথে রির্জাভ ও রেমিটেন্স সহ প্রত্যেকটি ক্ষেত্রে অগ্রগতি হয়েছে। বিশ্বয়ানের যুগে ও অবাধ তথ্য প্রযুক্তির যুগে তরুন সমাজের কর্মসংস্থানের সুয়োগ সৃষ্টি করে দিতে পারলে আমাদের দেশ প্রতিবেশী রাষ্ট্র থেকে অনেক এগিয়ে যাবে।’
স্পীকার আরো বলেন, প্রতি বছর বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের চাহিদা বৃদ্ধি প্রমান করে আমাদের সন্তানেরা স্কুল মুখী হচ্ছে। প্রধানমন্ত্রীর শিক্ষা ট্রাস্টের মাধ্যমে দরিদ্র শিক্ষার্থীরা লেখাপড়ার সুয়োগ পাচ্ছে।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সরকারদলীয় হুইপ মো. শাহাব উদ্দিন এমপি। স্বাগত বক্তব্য রাখেন পাথারিয়া মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসলাম উদ্দিন
শিক্ষক রিয়াজুল ইসলাম এবং শিক্ষানুরাগী তাজ উদ্দিনের যৌথ পরিচালনায় অন্যান্যদেও মাঝে বক্তব্য রাখেন জুড়ী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক, বড়লেখা উপজেলা আওয়ামীলীগের সম্পাদক ডা: প্রণয় কুমার দে, সাবেক মহিলা এমপি হুসনে আরা ওয়াহিদ, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান সিরাজ উদ্দিন, বিবেকানন্দ দাস নান্টু, ইউপি চেয়ারম্যান সোয়েব আহমদ, উপাধ্যক্ষ একেএম হেলাল উদ্দিন, অধ্যক্ষ মাওলানা নিজাম উদ্দিন, রানা আহমদ, প্রধান শিক্ষক সরফ উদ্দিন প্রমুখ।
এর আগে স্পীকার ড. শিরিন শারমিন প্রায় একাশি লক্ষ টাকা ব্যয়ে বিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

(এলএস/এএস/মে ১৮, ২০১৪)