নাটোর প্রতিনিধি : নাটোরে স্ত্রীর দায়ের করা যৌতুক মামলায় স্বামী লিটন রহমানকে এক বছর সশ্রম কারাদন্ড প্রদান করেছেন আদালত। সোমবার দুপুরে নাটোরের  সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ইশরাত জাহান মুন্নি সাক্ষ্য প্রমানে দোষী সাব্যস্ত হওয়ায় এ রায় ঘোষণা করেন।

মামলার বিবরণ ও আদালত সূত্রে জানাযায়, নলডাঙ্গা উপজেলার রামশার কাজীপুর গ্রামের মানিক শাহের মেয়ে শারমিন আকতারের সাথে রাজশাহীর পুঠিয়া উপজেলার মালিপাড়া গ্রামের আহাদ আলী কবিরাজের ছেলে লিটন ইসলামের সাথে গত ২০১৩ সালের ৪ ডিসেম্বর রেজিষ্ট্রি কাবিনমূলে বিয়ে হয়। বিয়ের সময় লিটন ইসলাম এক লাখ টাকা যৌতুক দাবি করে। এরমধ্যে পঞ্চাশ হাজার টাকা যৌতুক বাবদ মেয়ের বাবা প্রদান করে। বিয়ের কিছুদিন পর ঘরসংসার করা কালে লিটন যৌতুকের বাকী পঞ্চাশ হাজার টাকা দাবি করে। শারমিনের বাবা এই টাকা দিতে অপারগতা প্রকাশ করলে লিটন তার স্ত্রী শারমিনকে ২০১৪ সালের ১১জুলাই তার বাবার বাড়িতে রেখে যায়। এক পর্যায়ে যৌতুকের বাকী টাকা না দিলে শারমিনকে ঘরে তুলবে না বলে জানায়। পরে স্ত্রী শারমিন আকতার বাদী হয়ে আদালতে যৌতুক মামলা দায়ের করে। মামলার দীর্ঘ শুনানী শেষে সোমবার দুপুরে বিচারক সাক্ষ্য প্রমানে দোষী সাব্যস্ত হওয়ায় এ রায় ঘোষণা করেন। মামলার রায়ের দিন লিটন ইসলাম অনুপস্থিত ছিলেন। রায়ে বিচারক উল্লেখ করেন, আসামী যেদিন গ্রেফতার হবে সেদিন থেকে রায়ের মেয়াদ গনণা শুরু হবে।
মামলার বাদী শারমিন আকতার জানায়, লিটন সবসময় নেশায় আসক্ত থাকত। তার গহনা পর্যন্ত বিক্রি করে নেশা করে করতো। কোন কাজকর্ম করত না সে।
(এমআর/পিবি/জুন ১৫,২০১৫)