রাজশাহী প্রতিনিধি : ‘আমরা বিশ্বে আর শ্রমিক জাতি হিসেবে পরিচিত হতে চাই না। তথ্য-প্রযুক্তি নির্ভর জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে চাই। তরুণ প্রজন্মকে জ্ঞান সম্পন্ন করে গড়ে তুলতে চাই। বিশ্বকে দেখাতে চাই আমরা শ্রমিক জাতি নই আমরা একটি মেধাবী ও প্রযুক্তি নির্ভর জাতি। সে লক্ষ্যে আমাদেরকে আরো দক্ষ হতে হবে।’

মঙ্গলবার আইসিটি ডিভিশনের উদ্যোগে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) অডিটোরিয়ামে তথ্য-প্রযুক্তি বিষয়ে উন্নয়ন এবং দক্ষতা বৃদ্ধির লক্ষে মোবাইল অ্যাপ্লিকেশন বুটক্যাম্প অনুষ্ঠানে সরকারের তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, দেশে ১২টি আইসিটির মধ্যে রাজশাহীতে ৪৭ একর জমির উপর একটি আইসিটি নির্মাণ করা হবে যাতে এ অঞ্চলের ছাত্র-ছাত্রীরা তথ্য-প্রযুক্তি খাতে উন্নয়ন করতে পারে।

তিনি বাংলাদেশ সরকারের উন্নতির কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ সরকারের প্রতিটি তরণ-তরুণী তাদের আইডিয়াকে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারে সেজন্য বাংলাদেশ সরকার চেষ্টা করে যাচ্ছে। তারই অংশ হিসেবে বাংলাদেশের প্রতিটি জেলায় থ্রিজি ও উন্নত ইন্টারনেট চালু করা হচ্ছে।

রুয়েট উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল আলম বেগের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ, কর্মসূচির উপ-পরিচালক আলাওল কবির প্রমুখ।

দিনব্যাপি এ বুটক্যাম্পে রাজশাহী ও তার আশে-পাশের ৬০০ জন মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলপাররা অংশগ্রহণ করেন।
(ওএস/পিবি/জুন ১৬,২০১৫)