স্টাফ রিপোর্টার : বিষ্ময় জাগানিয়া লোকসানের খবরে ব্যাপক দর পতন হয়েছে এপেক্স ফুটওয়্যারের শেয়ারে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চামড়া খাতের কোম্পানিটির শেয়ারের দর সাড়ে ৮ শতাংশ কমেছে। দিন শেষে শেয়ারটির দাম দাঁড়িয়েছে ৩৬৩ টাকা।

আগের কার্যদিবস তথা বৃহস্পতিবার এ শেয়ারের দাম ছিল ৩৯৭ টাকা।

রোববার ডিএসইতে এপেক্স ফুটওয়্যারের শেয়ার ছিল দর পতনের শীর্ষে। এ এক্সচেঞ্জে আর চারটি কোম্পানি এপেক্সের চেয়ে বেশি হারে দর হারিয়েছে। তবে সেগুলো ঘটেছে রেকর্ড তারিখ পরবর্তী মূল্য সমন্বয়ের কারণে। এদিন ডিএসইতে সর্বোচ্চ দর হারিয়েছে গোল্ডেন সন (১৯.৬৮%)। এ কোম্পানিটি ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। রেকর্ড তারিখের আগে এই শেয়ারের দাম ছিল ৫৭ টাকা ৪০ পয়সা। এ হিসেবে সমন্বয় পরবর্তী মূল্য দাঁড়ায় ৪৫ টাকা ৯০ পয়সা। সে হিসেবে কার্যত কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে।

এর পর ছিল যথাক্রমে ইনটেক, জনতা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও পিএলপিএসএফ। এ কোম্পানিগুলোর শেয়ারের দাম কমেছে যথাক্রমে- ১৩.৫০ শতাংশ, ১১.৪০ শতাংশ, ১০.১২ শতাংশ এবং ৯.৭০ শতাংশ। কোম্পানিগুলো লভ্যাংশ দিয়েছিল যথাক্রমে ১০ শতাংশ, ১২.৫০ শতাংশ, ১৫ শতাংশ ও ১০ শতাংশ। এ দিক থেকে এপেক্স ফুটওয়্যারের দরপতনই ছিল সর্বোচ্চ।

এপেক্স ফুটওয়্যার লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটি ৩ কোটি ২১ লাখ টাকা নিট লোকসান দিয়েছে। আগের বছর একই সময়ে কোম্পানিটি ৪ কোটি ৮৪ লাখ টাকা নিট মুনাফা করেছিল।

দেশে ফুটওয়্যার প্রস্তুত ও রপ্তানিতে অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান এপেক্স ফুটওয়্যারের লোকসানে বিনিয়োগকারীরা হতচকিত হয়ে পড়ে। বিশেষ করে ফুটওয়্যারসহ চামড়াজাত পণ্য রপ্তানিতে দেশে যখন রেকর্ড হয়েছে, তখন এপেক্সের লোকসানের কোনো কারণই খুঁজে পাচ্ছেন না তারা। তাছাড়া সমজাতীয় অন্য কোম্পানিগুলো গত প্রান্তিকে ঠিকই ভালো করেছে। সব মিলিয়েই বিনিয়োগকারীদের আস্থায় চিড় ধরে। আর তার প্রভাবেই এত দর পতন হয় কোম্পানিটির।

(ওএস/এস/মে ১৮, ২০১৪)