আন্তর্জাতিক ডেস্ক : গত বছর পশ্চিম ইউক্রেনে মালয়েশিয়া এয়ারলাইনসের এমএইচ ১৭ উড়োজাহাজটি ধসে নিহত ২৯৮ যাত্রীর স্মৃতির স্মরণে আগামী মাসে কুয়ালালামপুরে একটি অনুষ্ঠান আয়োজন করা হবে বলে জানিয়েছেন দেশটির পরিবহন মন্ত্রী লিও তিওং লাই। রবিবার মালেশিয়ার একটি দৈনিক মালয়েশিয়া স্টার এ তথ্য জানায়।

লিও তিওং লাই জানান, বুধবার কেবিনেটে আলোচনার পর এই অনুষ্ঠানের জন্য তারিখ এবং অন্যান্য বিবরণ চূড়ান্ত করা হবে।

লিও আরো জানান, একই ধরনের অনুষ্ঠান আগামী মাসে নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়াতেও অনুষ্ঠিত হবে।

লিও আরো বলেন, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারে সদস্যরা যদি চায় তবে মালয়েশিয়া এয়ারলাইন্স তাদের নেদারল্যান্ডসের অনুষ্ঠানেও নিয়ে যাবে।

প্রসঙ্গত, গত বছরের ১৭ জুলাই আমস্টারডাম থেকে কুয়ালালামপুরগামী বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজটি রাশিয়া সীমান্ত থেকে ৬০ কি.মি দূরে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনটেস্ক অঞ্চলে ভূপাতিত হয়।

উড়োজাহাজটিতে থাকা ২৯৮ যাত্রীর মধ্যে ১৮৯ জন ডাচ, ২৭ জন অস্ট্রেলিয়ান, ৪৪ জন মালয়েশিয়ান, ১২ জন ইন্দোনেশিয়ান, নয় জন ব্রিটিশ ও চার জন জার্মান নাগরিক ছিলেন। এদের মধ্যে ৮০ জনই শিশু ছিল।

ধারণা করা হচ্ছে, মাটি থেকে ছোঁড়া উড়োজাহাজ-বিধ্বংসী ‘বিইউকে’ ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়েছে উড়োজাহাজটি। তবে ইউক্রেনসহ পশ্চিমা সংবাদ মাধ্যমগুলোর ধারণা, প্লেন থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রেও বিধ্বস্ত হতে পারে উড়োজাহাজটি।

(ওএস/এএস/জুন ২১, ২০১৫)