নিউজ ডেস্ক : উইন্ডোজ ১০ এর চূড়ান্ত সংস্করণটি বিনামূল্যে হালনাগাদের সুযোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে মাইক্রোসফট। শর্ত হচ্ছে, যাঁরা উইন্ডোজ ১০ এর প্রিভিউ সংস্করণটি পরীক্ষা করবেন কেবল তাঁরাই বিনা মূল্যে উইন্ডোজ ১০ পাবেন। এটা মনে রাখতে হবে যে যাঁরা আসল উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তাঁরাই কেবল এই হালনাগাদ পাবেন। অর্থাৎ পাইরেটেড সফটওয়্যার ব্যবহারকারীদের জন্য কোনো সুখবর নেই।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, উইন্ডোজ ১০ এর সর্বশেষ প্রিভিউ (বিল্ড ১০১৩০) সংস্করণ মাইক্রোসফট অ্যাকাউন্ট ব্যবহার করে তাঁদের মেশিনে ডাউনলোড করবেন এবং উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের জন্য নিবন্ধন করবেন তাঁরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ এর চূড়ান্ত সংস্করণ পেয়ে যাবেন।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, এখন প্রিভিউ সংস্করণটি ডাউনলোড করে নিলে বিনা মূল্যে যে উইন্ডোজ ১০ মিলবে সেটি আসল সফটওয়্যার হবে।

মাইক্রোসফটের কর্মকর্তা গ্যাব আল টুইটারে একটি টুইটের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়া একটি ব্লগ পোস্টের মাধ্যমে মাইক্রোসফট তাদের পরীক্ষামূলক সংস্করণ নিয়ে কিছু পরিবর্তন আসছে বলেও উল্লেখ করেছে।

২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে মাইক্রোসফট। ১৯ জুন মাইক্রোসফট এক ব্লগ পোস্টে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনার কথা জানিয়ে লিখেছে, প্রিভিউ সংস্করণ পরীক্ষা করে দেখলে তাঁদের বিনা মূল্যে আসল উইন্ডোজ দেওয়া হবে।
এর আগে পাইরেটেড সফটওয়্যার ব্যবহারকারীদেরও বিনা মূল্যে উইন্ডোজ দেওয়ার কথা বলেছিল মাইক্রোসফট কর্তৃপক্ষ। পরে গত মাসে সেই অবস্থান থেকে সরে এসে পাইরেটেড উইন্ডোজ ব্যবহারকারীদের অর্থ পরিশোধ করে কীভাবে আসল সফটওয়্যার কিনতে হবে সে নির্দেশনা দেওয়ার কথা বলেছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

বিস্তারিত জানার জন্য যেতে পারেন মাইক্রোসফটের ওয়েবসাইটে (http://www.microsoft.com/en-us/windows)

(ওএস/অ/জুন ২৩, ২০১৫)