ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : ট্রাক প্রতি ২০০ টাকা চাঁদা না পাওয়ায় টাঙ্গাইলের ভূঞাপুরের ২২ টি ঘাট থেকে অনির্দিষ্টকালের জন্য বালু পরিবহন বন্ধ রাখার অভিযোগ উঠেছে টাঙ্গাইল জেলা ট্রাক মালিক ও শ্রমিক সমিতির নেতাদের বিরুদ্ধে।

অপরদিকে ট্রাক মালিক-শ্রমিক সমিতির নেতারা বলছে ভিন্ন কথা। তাদের মতে বালুর ঘাটে সিন্ডিকেট করে ট্রাক প্রতি ১৩০০ টাকা বালুর দাম বাড়ানোর প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য বালু পরিবহন বন্ধ রাখা হয়েছে।

এদিকে বালু ঘাট মালিক ও ট্রাক মালিক-শ্রমিক সমিতির নেতাদের স্বার্থের দ্বন্দ্বে বিপাকে পড়েছে আবাসন শিল্প, সাধারন গৃহ নির্মাণকারী, দরিদ্র বালু, ট্রাক ও নির্মাণ শ্রমিকরা।

জানা যায়, টাঙ্গাইলের ভূঞাপুরে ২২ টি বালুর ঘাট চালু রয়েছে। এসব ঘাটের বালু উৎকৃষ্টমানের হওয়ায় নির্মাতা সংস্থা ও সাধারন নির্মাণকারীদের নিকট চাহিদা খুবই বেশি। প্রতিদিন ৩৫০ থেকে ৪০০ ট্রাক বালু ঢাকাসহ দেশের বিভিন্ন নির্মাণ সংস্থা ও সাধারন নির্মাণকারীরা ক্রয় করে থাকে। এক মাস আগেও ভাড়া বাদে প্রতি ট্রাক বালুর দাম ছিল ২২০০ টাকা। বালুর ব্যাপক চাহিদা থাকায় বর্তমানে এক ট্রাক বালুর দাম নির্ধারণ করা হয়েছে ৩৫০০ টাকা। ট্রাক প্রতি ২০০ টাকা চাঁদা না পাওয়ায় বালুর দাম বৃদ্ধির অজুহাতে রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য বালু পরিবহন বন্ধ রেখেছে টাঙ্গাইল জেলা ট্রাক মালিক-শ্রমিক সমিতির নেতারা।

বালুর ঘাট মালিকদের দাবি, সিরাজগঞ্জের বালু মহাল থেকে বর্তমানে বেশি দামে বালু কিনতে হচ্ছে। এছাড়া বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের জায়গা ব্যবহারের জন্য মোটা অঙ্কের টাকায় তা ইজারা নিতে হয়েছে। নদীতে পরিবহন খরচসহ নানা কারনে ব্যয় বৃদ্ধি পেয়েছে। আর এ কারনেই বালুর দাম বৃদ্ধি করতে হয়েছে।

ট্রাক মালিক-শ্রমিক সমিতির নেতারা জানান, নির্মাতা প্রতিষ্ঠানের মালিকরা বালু কিনতে ঘাটে আসেননা। তারা ট্রাক মালিক-শ্রমিকদের মাধ্যমে বালু কিনে থাকেন। এক মাস আগেও প্রতি ট্রাক বালু ছিল ২২০০ টাকা। আর এ দামটি সকলেরই জানা। হঠাৎ করে বালুর ঘাট মালিকরা সিন্ডিকেট করে এক মাসের মধ্যে দু’দফায় ট্রাক প্রতি ১৩০০ টাকা দাম বৃদ্ধি করেছে।

এতে করে বালুর ক্রেতারা ভূঞাপুর থেকে বালু কিনতে অনিহা প্রকাশ করছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে ট্রাক পরিবহন ব্যবসা। আর বালুর দাম কমানোর দাবিতেই তারা অনির্দিষ্টকালের জন্য বালু পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছে।

এদিকে বালুর ঘাট মালিক ও ট্রাক মালিক-শ্রমিক সমিতির নেতাদের স্বার্থের দ্বন্দ্বে বিপাকে পড়েছে আবাসন শিল্প, সাধারন গৃহ নির্মাণকারী ও কর্মের অভাবে দরিদ্র বালু, ট্রাক ও নির্মাণ শ্রমিকরা।

বালু শ্রমিক খোরশেদ আলম, রফিক, সুরমান, ফরিদ, ভোলা, নুরুল ইসলামসহ অনেকেই হতাশা ব্যক্ত করে বলেন, বালুর ঘাট বন্ধ থাকায় আয়-রোজগারও নেই। সংসার চালাতে হিমশিম খাচ্ছি। সামনেই ঈদ। ঘাট চালু না হলে ঈদের আনন্দ মাটি হয়ে যাবে।

এ বিষয়ে বালুর ঘাটের অন্যতম মালিক মতিন সরকার বলেন, বেশি দামে বালু ক্রয়, পরিবহন ব্যয় ও অন্যান্য ব্যয় বৃদ্ধির কারণেই বালুর দাম বৃদ্ধি করা হয়েছে। অযৌক্তিক অজুহাত দেখিয়ে ট্রাকে বালু পরিবহন বন্ধ রেখেছে ট্রাক মালিক-শ্রমিক সমিতির নেতারা। তাদের কাজ ট্রাকের ভাড়া নিয়ে বালু পরিবহন করা, বালুর দাম নির্ধারণ নয়। আগে ট্রাক প্রতি ১০০ টাকা করে চাঁদা দেয়া হতো। বর্তমানে দাবীকৃত ২০০ টাকা চাঁদা না দেওয়াতেই মূলত তারা বালু পরিবহন বন্ধ রেখেছে।

টাঙ্গাইল জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি শওকত রেজা বলেন, বালুর দাম বৃদ্ধির কারনেই তাদের ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে। চাঁদা নেওয়ার বিষয়টি সঠিক নয়।

(এআর/এএস/জুন ২৪, ২০১৫)