নিউজ ডেস্ক : চীনের মোবাইল ফোন নির্মাতা সংস্থাতা Gionee চলতি সপ্তাহেই বেইজিংয়ে এক অনুষ্ঠানে Gionee Elife E8 ও Gionee Marathon M5 নামের দুটি স্মার্টফোন বাজারে আনল।

ইলাইফ ই ৮ এর দাম পড়বে ১১ হাজার টাকার কিছু বেশি আর এম ৫ এর দাম হবে ২৩ হাজার টাকার কাছাকাছি। আগামী ২৫ জুন থেকে এম ৫ ও ১৫ জুলাই থেকে ই৮ ফোন দুটি চিনের বাজারে বিক্রি শুরু হবে।

ইলাইফ ই ৮

ইলাইফ ই ৮ স্মার্টফোনে রয়েছে ২৪ মেগাপিক্সেলের ক্যামেরা। স্মার্টফোনের পিছনের এই ক্যামেরাটির সঙ্গে এমন একটি সফটওয়্যার থাকছে যার সাহায্যে ১২০ মেগাপিক্সেলের ছবিও তোলা সম্ভব। এ ছাড়াও এই ফোনটির সঙ্গে সিক্স-এলিমেন্ট লেন্স ও স্যাফায়ার গ্লাস, অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন, থ্রিএক্স জুম, ফোর কে ভিডিও রেকর্ডিং, নির্দিষ্ট ক্যামেরা বাটন, ডুয়েল টোন এলইডি ফ্ল্যাশের মতো ফিচার থাকছে। স্মার্টফোনটিতে বায়োলজিক্যাল ফিঙ্গারপ্রিন্ট রিডারের পাশাপাশি সামনে আট মেগাপিক্সেলের ক্যামেরা থাকছে। ৬৫অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ অ্যামিগো ৩.১ সফটওয়্যারে চলবে ফোনটি। ডুয়েল সিমের ফোনটি ফোর জি নেটওয়ার্ক সাপোর্টেড। ছয় ইঞ্চি মাপের কিএইচডি (১৬০০ বাই ২৫৬০ পিক্সেল) সুপার অ্যামোলেড ডিসপ্লের ফোনটিতে থাকছে দুই গিগাহার্টজ অক্টাকোর মিডিয়াটেক হেলিও এক্স ১০ চিপ ও তিন জিবি র‍্যাম। ফোনটিতে ৬৪ গিগাবাইট ইনবিল্ট স্টোরেজ ও এনএফসি সুবিধা থাকবে। স্মার্টফোনটির ব্যাটারি হবে তিন হাজার ৫২০ মিলিঅ্যাম্পিয়ারের যাতে দ্রুতগতিতে চার্জ দেওয়ার সুবিধা থাকবে।

ম্যারাথন এম ৫

ইলাইফের যদি বিশেষ ফিচার ক্যামেরা হয় তবে ম্যারাথন এম৫ এর ফিচার হবে এর ব্যাটারি। এই স্মার্টফোনটিতে দুটি তিন হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকছে। অর্থাৎ একটি স্মার্টফোনে ছয় হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহারের সুযোগ রেখেছে জিওনি। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে জিওনির এই স্মার্টফোনটি পাওয়ার ব্যাংক হিসেবেও ব্যবহার করা যাবে। অর্থাৎ এম ৫-এর সাহায্যে অন্য মোবাইলে চার্জ দেওয়া যাবে। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের হাই ডেফিনেশন অ্যামোলেড ডিসপ্লেযুক্ত ফোনটি ডুয়েল সিম সাপোর্টেড। এতে রয়েছে ১.৫ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর, দুই জিবি র‍্যাম, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। স্মার্টফোনটির পেছনে ১৩ ও সামনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে।

(ওএস/এলপিবি/এএস/জুন ২৪, ২০১৫)