রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : ভারিবর্ষণে লক্ষ্মীপুরে রায়পুরের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে গেছে। বুধবার শেষ রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত টানা বর্ষণে উপজেলা জুড়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পৌর শহরের রোডেই ২-৩ ফুট পানি জমেছে। নিচু এলাকার কোথাও কোথাও ৪ থেকে ৫ ফুট পর্যন্ত পানি জমেছে। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটের ভাঙ্গাচোড়া রাস্তায় যান চলাচল।

যেসব কৃষকের ফসল এখনো ঘরে ওঠেনি তাদের মাথায় হাত পড়েছে। রায়পুর পৌরশহরের উপজেলা পরিষদ রোডের বাসিন্দা দুলাল জানান, তার ৫০ বছর বয়সে এ সড়কে পানি উঠতে দেখেননি। থানার পাশঘেষা হায়দরগঞ্জ রোডে হাটু পানি হয়েছে। এদিকে উপজেলা শহরের চেয়ে অতিবৃষ্টির বেশী ভোগান্তিতে রয়েছেন নিম্ন এলাকা এবং মেঘনা তীরবর্তী বেড়িবাধে আশ্রয় নেয়া হত-দরিদ্র মানুষ। বিশেষ করে চরবংশী, খাসের হাট, আখন বাজার, দেবীপুর, চর মোহনা, সোনাপুর, চরপাতা, হায়দর গঞ্জ, কেরোয়া এলাকার গ্রামে বেড়িবাঁধ না থাকায় তাদের সমস্যা অবর্নণীয়। পানি উন্নয় বোর্ড সংযোগ খালে বাঁধ দেওয়াতে নতুন করে ৫টি ইউনিয়নের ১৫টি গ্রামের বাসিন্দারা স্থায়ীভাবে পানিবন্দী হয়ে পড়েছেন। স্লুইচ গেট থেকে পানি নামতে পারছে না বলে এ জলাবদ্ধতা বলে জানালেন ওই এলাকার বাসিন্দা সুপক সাহা।
উপজেলা কৃষি কর্মকর্তা জানান, ফুল বের হওয়া আউস ধানের বেলায় এ বৃষ্টি তেমন ক্ষতিকর নয়। তবে আমন ধানের বীজতলা তৈরিতে পানি জমে থাকলে বিরূপ প্রভাব পড়বে। সবজির বেলায় বৃষ্টির পানি ২ থেকে ৩ দিন স্থায়ী হলে ক্ষতি হবে।
(পিকেআর/পিবি/জুন ২৫,২০১৫)