সিলেট প্রতিনিধি : সিলেটের প্রবীণ নাট্যজন, খ্যাতনামা আবৃত্তিকার প্রশিক্ষক, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের প্রতিষ্ঠাতা প্রধান পরিচালক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি হেমচন্দ্র ভট্টাচার্য পরলোকগমন করেছেন।

শনিবার বেলা সাড়ে ১১টায় নগরীর মাউন্ট এডোরা হাসপাতালের আইসিইউতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

হেমচন্দ্র ভট্টাচার্য সিলেটসহ সারাদেশের সাংস্কৃতিক পরিমণ্ডলের এক প্রিয়মুখ ছিলেন। সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের সকলক্ষেত্রেই তার বিচরণ ছিল। তার প্রশিক্ষণে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা শিশু একাডেমিতে তৈরি হয়েছেন অসংখ্য নাট্যকর্মী ও আবৃত্তিকার। সকলের কাছে বাবুল দা নামে পরিচিত এই প্রচারবিমুখ ও নিভৃত সংস্কৃতিপ্রেমী দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন।

দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত অবস্থায় চলতি মাসের প্রথমদিকে সিলেটের রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাকে। পরে তার অবস্থার অবনতি হলে তাকে মাউন্ট এডোরা হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিটে স্থানান্তর করা হয়। এ হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় শনিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের ব্যবস্থাপনায় শনিবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্বের মরদেহ সকলের শ্রদ্ধাঞ্জলি প্রদানের জন্য রাখার পর চালিবন্দর মহা শ্মশানঘাটে তার শেষ কৃত্যানুষ্ঠান সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

(ওএস/অ/জুন ২৭, ২০১৫)