স্পোর্টস ডেস্ক, ঢাকা : ভারতের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট খেলে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাবেন শ্রীলংকান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। শনিবার তিনি অবসরের ঘোষণা দেন।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে শেষবারের মতো ওয়ানডে ক্রিকেট খেলেন কুমার সাঙ্গাকারা। বিশ্বকাপ শেষে ওয়ানডেকে বিদায় জানালেও টেস্ট ক্রিকেটকে আরো প্রলম্বিত করার সিদ্ধান্ত নেন তিনি। তবে আগস্টে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলেই সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাবেন বাংলাদেশের মাটিতে ২০১৪ টি-২০ বিশ্বকাপ শেষে সংক্ষিপ্ততম ক্রিকেটকে বিদায় জানানো এই লংকান গ্রেট।

বর্তমানে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে খেলছেন কুমার সাঙ্গাকারা। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলার কোনো এক ফাঁকে তিনি টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন। সাঙ্গাকারা বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সময় এসে গেছে।’ আগস্টে ভারতের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটি খেলেই ব্যাড-প্যাড তুলে রাখার ঘোষণা দেন তিনি। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের শেষটিতে খেলবেন না তিনি।

বিশ্বকাপ শেষেই সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানোর কথা ছিল কুমার সাঙ্গাকারা। তবে লংকান বোর্ডের অনুরোধে তিনি সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন। এই বিষয়ে সাঙ্গাকারা বলেন, ‘বিশ্বকাপ শেষেই সব ধরনের ক্রিকেটটে বিদায় জানানোর কথা ছিল। তবে আরো কয়েকদিন টেস্ট খেলা চালিয়ে যাওয়ার জন্য নির্বাচকদের পক্ষ থেকে অনুরোধ করা হয়। এজন্য আমি আরো চারটি টেস্ট খেলার জন্য সম্মত হই।’

কুমার সাঙ্গাকারা ১৩২ টেস্টে ৫৮’র বেশি গড়ে ১২ হাজার ২৭১ রান করেন। টেস্টে ৩৮টি সেঞ্চুরি ও ৫১টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন এই লংকান উইকেটরক্ষক ব্যাটসম্যান। শচিন টেন্ডুলকার (১৫,৯২১), রিকি পন্টিং (১৩, ৩৭৮), জ্যাক ক্যালিস (১৩,২৮৯) ও রাহুল দ্রাবিড় (১৩,২৮৮) তার ওপরে রয়েছেন।

এছাড়া ৪০৪ ওয়ানডেতে ৪১.৯৮ গড়ে ১৪ হাজার ২৩৪ রান করেন কুমার সাঙ্গাকারা। ওয়ানডেতে ২৫টি সেঞ্চুরির পাশাপাশি দ্বিতীয় সর্বোচ্চ ৯৩টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। ৫৬টি টি-২০ তে ৮টি হাফ সেঞ্চুরির সাহায্যে ১৩৮২ রান করেন তিনি।

(ওএস/পি/জুন ২৭, ২০১৫)