সাতক্ষীরা প্রতিনিধি : চাঁদাবাজির মামলার আসামীদের হুমকিতে বন্ধ হয়ে গেছে বেড়িবাঁধ সংস্কারের দাবিতে সাতক্ষীরার আশাশুনি উপজেলার কপোতাক্ষ নদের খাজরা মালোপাড়া এলাকার মানববন্ধন কর্মসূচি। খাজরা ইউনিয়নবাসী সোমবার সকাল ৯টায় ইউনিনের মালোপাড়া বেড়িবাঁধের উপর এ মানববন্ধনের ডাক দেয়।

মানববন্ধনে অংশ নিতে আসা খাজরা ইউনিয়নের শহীদুল ইসলাম, আব্দুল কাদের ও আবু মুছা জানান, অনিয়ম ও দূর্ণীতির মাধ্যমে সাতক্ষীরার ঠিকাদার শফিউর রহমান শফির লাইসেন্স ব্যবহার করে ২০১১-২০১২ অর্থ বছরে আশাশুনির খাজরা বাজারের পার্শ্ববর্তী কপোতাক্ষ নদের ২০০ মিটার বেড়িবাঁধ সংস্কারের টেণ্ডার পান খাজরা ইউপি চেয়ারম্যান শাহানেওয়াজ ডালিম। ১৪ ফুট চওড়া করে বাঁধ সংস্কারের জন্য দু’ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এক বছরেও কাজ শুরু করতে না পেরে চেয়ারম্যান ডালিম দরপত্র কেনাসহ ব্যাংক গ্যারান্টি বাবদ ছয় লাখ ৪০ লাখ টাকা এবং অতিরিক্ত এক লাখ ৬০ হাজার টাকা ঠিকাদারের কাছে দাবি করে তাকে কাজ করার অনুরোধ করেন। লাইসেন্স বাঁচিয়ে রাখার স্বার্থে গত বছরের ২৮ মার্চ কাজ শুরু করার পরপরই ছয়লাখ ৪০ হাজার টাকা ও কাজ শেষে শেষ চেক পাওয়ার পর বাকি এক লাখ ৬০ হাজার টাকা দেওয়া হবে মর্মে ঠিকাদার শফিউর রহমান শফি ও চেয়ারম্যান চুক্তিবদ্ধ হন। ছয় লাখ ৪০ হাজার টাকা পাওয়ার পর চুক্তিভঙ্গ করে ঠিকাদারের কাছে বাকি এক লাখ ৬০ হাজার টাকা দাবি করায় উভয়ের মধ্যে সম্পর্কের অবনতি হয়। গত ৮ মে সকালে চেয়ারম্যান ও তার লোকজন দু’লাখ টাকা না দিলে কাজ বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়। দুপুর দেড়টার দিকে চেয়ারম্যানের সহযোগি লাভলু, জাকির হোসেনসহ কয়েকজন একটি ট্রলারে করে ঠিকাদারের ১০ হাজার মাটি ভর্তি জিও ব্যাগ তুলে নিয়ে যাওয়া ও এক লাখ ৩০ হাজার টাকা লুটপাটসহ কয়েকজন কর্মচারিকে মারপিটের অভিযোগে ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক ইউনুছ আলী বাদি হয়ে চেয়ারম্যানসহ পাঁচজনের নামে থানায় মামলা দায়ের করেন। মামলার আসামীরা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে।
১৩মে বিকেলে এক কার্গো কুচো পাথর খাজরা মালোপাড়ায় নিয়ে এলে তা নামাতে দেয়নি ডালিম চেয়ারম্যানের লোকজন। উপরন্তু পাথর নামানোর তত্ত্বাবধায়নে থাকা ঠিকাদারের তিন কর্মচারিকে মারপিট করার ফলে বাঁধ সংস্কারের বাকি কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরদিন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পাউবো- ২ এর নির্বাহী প্রকৌশলী মো. শহীদুল ইসলাম সাতক্ষীরা পুলিশ সুপারকে অবহিত করেন। এরপর ছয়দিন পেরিয়ে গেলেও পুলিশ চাঁদাবাজি মামলার কোন আসামীকে গ্রেফতার করতে পারেনি। এহেন পরিস্থিতিতে আগামি বর্ষা মৌসুমের আগে বাঁধ সংস্কারের দাবিতে ইউনিয়নবাসির পক্ষ থেকে ১৯ মে মানববন্ধন কর্মসূচি গ্রহণ করা হয়।
তারা আরো জানান, সোমবার সকালে খাজরা ইউনিয়নবাসীর পক্ষ থেকে অবিলম্বে বাঁধ সংস্কারের কাজ শুরু করার দাবিতে মালোপাড়া বেড়িবাঁধে মানববন্ধনের কর্মসূচি গ্রহণ করলে চাঁদাবাজি মামলার আসামী ডালিম চেয়ারম্যান, তার সহযোগি মাদকাসক্ত লাভলু, আনারুলসহ কয়েকজনের হুমকিতে তা পণ্ড হয়ে যায়। মানববন্ধন করার চেষ্টা করলে সংঘর্ষ হতে পারে বলে এক সাংবাদিককে হুমকি দেন চেয়ারম্যান ডালিম। যদিও ডালিম চেয়ারম্যান কোন সাংবাদিক বা গ্রামবাসীকে মানববন্ধন কর্মসূচিতে যাওয়ার জন্য হুমকি দেওয়ার কথা অস্বীকার করেন।
এ ব্যাপারে আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, আসামীদের গ্রেফতার করার চেষ্টা চলছে।
(আরকে/এএস/মে ১৯, ২০১৪)