সরকারি অনুদানে নির্মিত শিশুতোষ চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’ বিনাকর্তনে ছাড়পত্র পেলো।  আশরাফ শিশিরের কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত এই চলচ্চিত্রটির সেন্সর স্ক্রিনিং হয়।

‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রটির বিনাকর্তনে ছাড়পত্র পাওয়ার পর নির্মাতা আশরাফ শিশির বলেন, ‘প্রেক্ষাগৃহগুলোতে তামিল-হিন্দী চলচ্চিত্রের হুবহু নকল চলচ্চিত্রের প্রতি যতটা আগ্রহ, জীবনমুখী চলচ্চিত্রের ব্যাপারে ততটাই অনীহা চোখে পড়ার মত। তাছাড়া “ডিজিটাল সিনেমা ইনিশিয়েটিভ” এর স্ট্যান্ডার্ড মেইনটেইন না করে নির্মাতারা যেমন ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ করছেন, একইভাবে প্রদর্শকরা সস্তা মাল্টিমিডিয়া প্রজেক্টরে তা প্রদর্শন করে দর্শকদের প্রতারিত করছেন। আমি আশা করব, মাননীয় তথ্যমন্ত্রী বিষয়টি নজরে এনে অনুদানের চলচ্চিত্র সব প্রেক্ষাগৃহগুলোকে অন্তত: এক সপ্তাহের জন্য বাধ্যতামূলকভাবে প্রদর্শনের নির্দেশনা দেবেন, তাহলে ‘সূর্য দীঘল বাড়ি’র মতো চলচ্চিত্র প্রেক্ষাগৃহ থেকে নামিয়ে দেওয়ার ইতিহাস তৈরি হবে না।'

‘গাড়িওয়ালা’ দুই ভাই এবং তাদের মায়ের গল্প। চলচ্চিত্রটিতে উঠে এসেছে গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রের মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা। যে গাড়িকে কেউ কোনোদিন হারাতে পারেনি সেই গল্প ‘গাড়িওয়ালা’।

চলচ্চিত্রটির সেন্সর স্ক্রিনিংর সময় উপস্থিত ছিলেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী খান, প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব আবুল কালাম আজাদ, কণ্ঠশিল্পী আব্দুল জব্বার, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি শহীদুল ইসলাম খোকন, কবি কাজী রোজী, সাংবাদিক আলতাফ মাহমুদ, রাজধানীর অভিজাত প্রেক্ষাগৃহ মধুমিতার কর্ণধার মো. ইফতেখার উদ্দিন নওশাদসহ আরো অনেকে।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অভিনেত্রী রোকেয়া প্রাচী ও অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, মাসুম আজিজ, সুপার হিরো-সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, মোসলেম, আর জে মুকুল, সাকি ফারজানা, মিরাক্কেলখ্যাত সিডর সুমন, মাটির ময়নাখ্যাত মোসলেম, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী।

‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ।

মিডিয়াএইড বাংলাদেশ প্রযোজিত ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর কারিগরি সহায়তায় নব্বই মিনিট ব্যাপ্তির ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রটির চিত্রধারণ করা হয়েছে পাবনা, গাজীপুরের প্রত্যন্ত গ্রাম এবং এফডিসিতে।

উল্লেখ্য, ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রটির প্রযোজক দেশের বিভিন্ন প্রান্তের প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছেন।

(ওএস/এস/মে ১৯, ২০১৪)