রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুরে পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ব্যস্ত হয়ে পড়েছে দর্জি পাড়ার কারিগররা। তাদের হাতে মোটেও সময় নেই। কেন না নির্দিষ্ট সময়ের মধ্যে তৈরি পোশাক সরবরাহ করতে হবে। পছন্দের পোশাক বানাতে দর্জির দোকানগুলোতে ভিড় করছেন সৌখিন গ্রাহকরা।

রায়পুরে অভিজাত দিগন্ত টেইলার্স, ওকে টেইলার্স, হানিমুন টেইলার্স, শাহী টেইলার্স, পোদ্দার বস্ত্রালয় ঘুরে দেখা যায়, প্রায় তিন শতাধিক দর্জির দোকানে অর্ডারিদের ভিড়ে জমজমাট আকার ধারণ করেছে। আর উৎসব আসলেই মার্কেটগুলোতে নারীদের পদচারণা বাড়তে থাকে।
বৃহস্পতিবার দোকানগুলোতে নারীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। ওকে টেইলার্সে আসা দু'জন গৃহিণী ফাতেমা বেগম ও মুন্নী আক্তার জানান, ছেলেমেয়েদের চাহিদা অনুযায়ী একটু ভালো কাপড় কিনে বাহারি পোশাক তৈরির জন্য দর্জির দোকানে এসেছেন। কিন্তু দর্জি দোকানদাররা মজুরিটা অনেকাংশে বাড়িয়ে দিয়েছে।

এরপরও বাধ্য হয়ে পোশাক তৈরির জন্য এসেছি। ভূঁইয়া বস্ত্রালয়ের মালিক জানান, এ বছর ক্রেতারা কাপড় কিনে বিভিন্ন দর্জির দোকানে তাদের পছন্দ মাফিক পোশাক বানাচ্ছে। এদিকে দর্জি কারখানাগুলোতে অতিরিক্ত শ্রমিক নিয়োগ করে বিরতিহীনভাবে রাতভর ক্রেতাদের চাহিদা মোতাবেক পোশাক তৈরির কাজ চালিয়ে যাচ্ছে। ফলে তাদের ফুরসত নেই। দর্জিদের নিপুণ হাতের ছোঁয়ায় মান সম্পন্ন পোশাক তৈরির জন্য অর্ডারিরা ছুটছেন শহরের বিভিন্ন দোকানগুলোতে।


(পিকেআর/পিবি/জুলাই ০২,২০১৫)