স্পোর্টস ডেস্ক, ঢাকা : বায়ার্ন মিউনিখকে আরো শক্তিশালী দলে পরিণত হওয়ার জন্য বেশ কয়েকজন বিশ্বমানের খেলোয়াড়কে দলে ভেড়ানোর পরামর্শ দিয়েছেন ফুটবলবোদ্ধারা। তবে তাদের সঙ্গে একমত নন আরিয়্যান রোবেন। যারা বায়ার্নে নতুন তারকা আনার পরামর্শ দিয়েছেন তাদের ওপর বেশ চটেছেন তিনি। তার মতে, বাভারিয়ানরা এমনিতেই শক্তিশালী। গত মৌসুমে বায়ার্নের ফলাফল খারাপ ছিল না বলেও মনে করেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে বার্সেলোনার বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে হেরে বিদায় ঘটে পেপ গার্দিওলার বার্সেলোনার। এরপর জার্মান কাপের সেমিতে টাইব্রেকারে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে হেরে শুধু বুন্দেসলিগা শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয় বাভারিয়ানদের। বড় দুটি প্রতিযোগিতার সেমিফাইনালে বায়ার্নের পরাজয়ের ফলে পাঁচ ম্যাচ বাকি থাকতেই পেপ গার্দিওলার দলের বুন্দেসলিগা শিরোপা জয়ের গর্ব আড়ালে পড়ে যায়। ইনজুরির কারণে মৌসুমের শেষ অর্ধের বেশিটা সময় বেঞ্চে বসে কাটান আরিয়্যান রোবেন। তবে এই ডাচ তারকার বিশ্বাস, নতুন মৌসুমে ঘুরে দাঁড়ানোর জন্য বড় কোনো রদ-বদলের দরকার নেই দলে।

জার্মান এক গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে রোবেন বলেন, ‘দেখা যাচ্ছে অনেকেই বলছেন বায়ার্নের গত মৌসুমের ফলাফল নিয়ে ‘লজ্জিত’ হওয়া দরকার এবং নতুন মৌসুমে ঘুরে দাঁড়ানোর জন্য তাদের অনেক নতুন খেলোয়াড় দরকার। তবে আমি মনে করি এসব ফালতু কথা। আমরা ১০ পয়েন্ট এগিয়ে থেকে জার্মান লিগ জিতেছি এবং বড় দুটি প্রতিযোগিতার সেমিফাইনালে উত্তীর্ণ হয়েছি।’

নতুন মৌসুমে সাফল্যের রেসিপি কী সেটিও বাতলে দিয়েছেন এই ডাচ তারকা। রোবেন বলেন, ‘যদি জাভি মার্টিনেজ পুরো ফিট হয় এবং আমি ও ফ্রাংক রিবেরি পুরো সুস্থ্য হয়ে ফিরি, যদি ডেভিড আলাবা ও থিয়াগো আলকানতারা ভালো করে কামব্যাক করতে পারে তবে আমরা এখনো শক্তিশালী। আমরা এখনো যেকোনো দলকে হারাতে পারি।’

নতুন মৌসুমকে সামনে রেখে বায়ার্ন মিউনিখ তাদের অ্যাটাকিং দিকটা আরো শক্তিশালী করেছে। শাখতার দোনেস্ক থেকে ব্রাজিলের অ্যাটাকিং মিডফিল্ডার ডগলাস কস্তাকে ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভিড়িয়েছে জার্মান চ্যাম্পিয়নরা।

(ওএস/পি/জুলাই ০২, ২০১৫)