স্পোর্টস ডেস্ক, ঢাকা : প্রথম টি-২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকার ছুঁড়ে দেয়া ১৪৮ রানের জবাবে বাংলাদেশের ইনিংস গুটিয়ে গেছে ৯৬ রানে। তাও ম্যাচের ৭ বল বাকি থাকতে। এ ম্যাচে বড় জুটি না হওয়ায় বাংলাদেশ হেরেছে বলে মনে করছেন স্বাগতিক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি টস জিতে বেছে নিয়েছিলেন ব্যাটিং। যদিও শুরুতে অতিথি দলের সবচেয়ে ভঙ্ককর ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স শুরুতে ফিরেয়ে দিয়ে দারুণ সূচনা করে বাংলাদেশ। তবে প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসির ব্যাটে ভর করে অতিথি দল লড়াই করার মতো পুঁজি দাঁড় করায়। দক্ষিণ আফ্রিকার ডু প্লেসি ও রিলে রুশোর মধ্যে চমৎকার জুটি গড়ে উঠলেও বাংলাদেশের পক্ষে এমন কোনো জুটি গড়ে ওঠেনি বলেই প্রথম টি-২০ ম্যচে বাংলাদেশ দল হেরেছে, অভিমত নড়াইল এক্সপ্রেসের।

দক্ষিণ আফ্রিকাকে ১৪৮ রানে আটকে দেয়ার পুরো কৃতিত্ব দলের তিন স্পিনার আরাফাত সানি, নাসির হোসেন ও সাকিব আল হাসানদের। মাশরাফির মতে, প্রোটিয়াদের স্কোর আরো ১০ রান কম হলে বাংলাদেশের অনুকূলে থাকতো। ব্যাটসম্যানরা জুটি গড়তে পারলে এ স্কোরও তাড়া করে জেতা অসম্ভব ছিল না। কিন্তু প্রতিপক্ষের স্পিনারদের ঠিকমতো সামলাতে পারেননি ব্যাটসম্যানরা যেটাই দুই দলের মধ্যে পার্থক্য তৈরি করে দেয়।

এ বিষয়ে মাশরাফি বলেন, ‘১৪৮ আসলে.. বলা যেতে পারে ১০টা রান বেশি হয়েছে। কিন্তু টি-২০তে ১৪৯ রান চেজ করাও সম্ভব যদি একটা বড় জুটি করা যেত।আমাদের স্পিনাররা ভালো বোলিং করেছে। ওদের স্পিনাররাও ভালো বোলিং করেছে। ওরা আমাদের স্পিনারদের যেভাবে হ্যান্ডেল করেছে আমরা সেভাবে হ্যান্ডেল করতে পারিনি। এজন্য কিছু পার্থক্য তৈরি হয়েছে।’

(ওএস/পি/জুলাই ০৫, ২০১৫)