আহসানুল করিম,বাগেরহাট :বাগেরহাটের ফকিরহাটে দুটি গুরুত্ব পূর্ণ মহাসড়কসহ সাইড সোল্ডার দখল করে যত্রতত্র অবৈধ ভাবে গড়ে তোলা হয়েছে ট্রাক টার্মিনাল। ফলে মহাসড়কটি সংকুচিত হওয়ায় দৈনন্দিক যানবাহন চলাচলে প্রতিবন্ধিকতার সৃষ্টি হচ্ছে। একারনে সড়কে বাড়ছে দূর্ঘটনা। মহা সড়কের হাইওয়ে পুলিশের দায়িত্বহীনতাকে দায়ী করেছে এলাকাবাসি।

জানা গেছে, খুলনা-মংলা ও বাগেরহাট-মাওয়া মহাসড়কের টাউন নওয়াপাড়া ও কাটাখালী বাসস্ট্যান্ড একটি গুরুত্বপূর্ণ মোড়। রাজধানী ঢাকার সাথে কাটাখালী বাসস্ট্যান্ড ও টাউন নওয়াপাড়া মোড়ের সরাসরি যোগাযোগের মুল কেন্দ্র বিন্দু। কিন্তু এখানে কোন ট্রাক টার্মিনাল গড়ে না উঠায় দুরদুরান্ত থেকে আগত শ’শ কন্টেইনারবাহী ট্রাক ও পন্য বোঝাই ট্রাকগুলো মহাসড়কসহ সাইড সোল্ডার দখল করে পার্কিংয়ে বাধ্য হচ্ছে। আর এই পার্কিংয়ের কারনে সাইড সোল্ডার এখন একটি অঘোষিত ও অবৈধ ট্রাক টার্মিনালে পরিনত হয়েছে। কাটাখালী হাইওয়ে থানা পুলিশ অবৈধ ভাবে পার্কিংয়ে থাকা কন্টেইনার ও ট্রাক গুলোর বিরুদ্ধে আইনগত কোন ব্যবস্থা না নেয়ায় প্রতিদিন সড়ক দুঘর্টনা ক্রমস বৃদ্ধি পাচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত টাউন নওয়াপাড়া মোড় এবং কাটাখালী বাসস্ট্যান্ডের গুরুত্বপূর্ণ দুটি স্থানের মহাসড়ক ও সাইড সোল্ডার দখল করে ট্রাক পিকআপ ও কন্টিইনার পার্কিং করে রাখা হয়েছে। মহসড়কে যত্রতত্র ভাবে কন্টেইনার ও ট্রাক পার্কং করে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এর ফলে অন্য একটি যানবাহন যাওয়া তো দুরের থাক পায়ে হেটে চলাচল করা দুরহ হয়ে দাড়িয়েছে। সড়ক দখলকারী চালকদের যদি অন্যকোন যানবাহনের চালক বা পথচারী কিছু বলতে যায় তাহলে উল্টো তাকে নাজেহাল হতে হয়। অবৈধ ট্রাক টামিনাল গড়ে উঠার সুযোগে এক শ্রেণীর লোক পাহারা দেওয়ার কথা বলে গাড়ী প্রতি ২০/৩০ টাকা হারে চাঁদা আদায় করছে। কোন চালক চাদাঁর টাকা না দিলে তার গাড়ী থেকে ব্যাটারী বা অন্যান্য মালামাল খোয়া যাচ্ছে বলেও চালকরা জানিয়েছেন।
স্থানীয় এলাকাবাসি অবৈধ ট্রাক র্টামিনালটি উচ্ছেদের জন্য হাইওয়ে পুলিশকে বারবার অবহিত করলেও তারা কোন ব্যবস্থা গ্রহন করছে না বলে অভিযোগ করেন। যে কারনে দুটি গুরুত্বপূর্ণ স্থানে তীব্র যানজটের সৃষ্ট হয়ে সড়ক দুর্ঘটনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

এব্যাপারে কাটাখালী হাইওয়ে থানার অফিসার ইনচাজ (ওসি) মোঃ আব্দুল মান্নান ফারাজী বলেন,‘ এখানে দায়িত্ব অবহেলার কোন সুযোগ নেই। ইতি পূর্বে একাধিকবার অবৈধ ভাবে পার্কিং নেয়া কন্টেইনারবাহী ট্রাক ও অন্যান্য পন্য বোঝাই যানবাহন চালকদের গাড়িগুলো সরিয়ে নেওয়ার জন্য বলা হয়েছে। তবে অচিরেই সাইড সোল্ডার দখলকারী যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।’

(একে/এসসি/জুলাই০৬,২০১৫)