স্পোর্টস ডেস্ক : সানির পর বাংলাদেশ দলের পক্ষে জোড়া আঘাত হানলেন নাসির হোসেন। পরপর দুই বলে দুটি উইকেট নিয়ে হ্যাট্রিকের সম্ভবনা জাগিয়েছিলেন এই অলরাউন্ডার। নাসিরের বল ঠিকভাবে খেলতে পারেননি এবি ডি ভিলিয়ার্স। কানায় লেগে কিপার মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান এই বিধ্বংসী ব্যাটসম্যান। এর আগে নাসিরের বল সুইপ করতে গেলে কানায় লেগে শুন্যে উঠে যায়। সে বলে তালুবন্দি করতে কোনো সমস্যায় হয়নি সাকিব আল হাসানের।

তবে বাংলাদেশ দলের পক্ষে প্রথম সাফল্য এনে দিয়েছেন আরাফাত সানি। মিডঅনে সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে ফফিরে গেছেনডি কক। তবে আউট হবার আগে নিজের কাজটি করে গেছেন এই ওপেনার। ৩১ বলে চারটি চারে এবং দুটি ছক্কায় ৪৪ রান করেন এই ব্যাটসম্যান।

এর আগে খেলার শুরুতেই এবি ডি ভিলিয়ার্স এবং কুইন্টন ডি ককের আক্রমণের রোশে পড়ে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১৬ ওভারে তিন উইকেট হারিয়ে হারিয়ে ১৩০ রান। নতুন ব্যাটসম্যান হিসাবে মাঠে আছেন ডেভিড মিলার এবং ডু প্লেসিস।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচে টাইগারদের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

এই ম্যাচে স্পিন নির্ভর দল দল গড়েছে প্রোটিয়ারা। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার স্পিনাররা সাফল্য পাওয়ায় এবার তারা আরো একজন স্পিনার দলে নিয়েছে। অপর দিকে বাংলাদেশ একজন বোলার কমিয়ে ব্যাটসম্যান বাড়িয়ে ব্যাটিং শক্তি বৃদ্ধি করেছে। বাংলাদেশ দলে ঢুকেছেন তরুণ ওপেনার রনি তালুকদার। দীর্ঘদিন স্কোয়াডে থেকে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছিলেননা এই টাইগার। সোহাগ গাজীর পরিবর্তে দলে এসেছেন তিনি। দক্ষিণ আফ্রিকা একাদশে রাবাদার পরিবর্তে সুযোগ পেয়েছেন লেগস্পিনার এডি লী।

এর আগে প্রথম টি২০ ম্যাচে বাংলাদেশ ৫২ রানে হেরে সিরিজে ০-১ এ পিছিয়ে আছে। তাই জিরিজ বাঁচাতে মরিয়া টাইগাররা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাশ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান ও আরাফাত সানি।

দ.আফ্রিকার একাদশ: কুইন্টন ডি কক, রিলে রুশো, এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), ডেভিড মিলার, জেপি ডুমিনি, ডেভিড উইসিস, ওয়েন পারনেল, কাইল অ্যাবট, এডি লী ও অ্যারন ফাঙ্গিসো।

(ওএস/পিবি/জুলাই ০৭,২০১৫)