আন্তর্জাতিক ডেস্ক : ঋণ নিয়ে বড় ধরনের সংকটের মধ্যে থাকা গ্রিসে ব্যাংক বন্ধের মেয়াদ ১৩ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। এ সময়ে এটিএম বুথ থেকে সর্বোচ্চ ৬০ ইউরো (৬৬ ডলার) পর্যন্ত উত্তোলন করা যাবে। এর আগে দেশটির আর্থিক সংকট নিয়ে তৈরি পরিস্থিতি মোকাবেলোয় ২৮ জুন এক গেজেটের মাধ্যমে ৬ জুলাই পর্যন্ত সব ব্যাংক বন্ধ রাখার ঘোষণা দেয় গ্রিস৷  খবর বিবিসির।

কিন্তু এ সময়ের মধ্যে সংকটের সমাধান না হওয়ায় আরও এক সপ্তাহের জন্য ব্যাংক বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন দেশটির অর্থমন্ত্রণালয়। বুধবার এক বিবৃতিতে বলা হয়েছে, ব্যাংক বন্ধের মেয়াদ আগামী ১৩ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে ঋণ নিয়ে বড় ধরনের সংকটের মধ্যে পড়ে দেশটি। ফলে জুনের শেষদিকে ব্যাংক থেকে অর্থ তুলে নেওয়ার হিড়িক পড়ে যায় দেশটির নাগরিকদের মধ্যে। ঋণ সংকটের সমাধান না হওয়া পর্যন্ত ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক দেশটির ব্যাংকগুলোকে কোন ধরনের আর্থিক সহায়তা না দেওয়ার সিদ্ধান্ত নেয়।এরপরই উৎকন্ঠিত হয়ে সেদেশের নাগরিকরা ব্যাংক থেকে অধিকহারে অর্থ উত্তোলন করতে শুরু করেন। ফলে ব্যাংকগুলো তহবিল শূন্য হয়ে যাওয়ার আশংকা দেখা দেয়।

গ্রিসের ব্যাংকগুলোকে সহায়তা দেওয়ার ক্ষেত্রে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের আগের অবস্থানে অনড় থাকার ঘোষণা দেওয়ার পরই ব্যাংক বন্ধের ঘোষণা দেয় দেশটি।

(ওএস/এএস/জুলাই ০৯, ২০১৫)