বান্দরবান প্রতিনিধি : রোটারী ক্লাব অব বান্দরবান ও সেনা জোনের উদ্যোগে বান্দরবানে স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা শীর্ষক সেমিনারের প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বান্দরবান পৌরসভা মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন, আঞ্চলিক পরিষদের সদস্য শফিকুর রহমান, পৌর মেয়র জাবেদ রেজা, রোটারিয়ান হুমায়ুন কবির, লক্ষী পদ দাশ, মোজাম্মেল হক লিটন ও পৌর কাউন্সিলর দিলীপ বড়ুয়া প্রমুখ। আয়োজিত প্রস্তুতি মূলক সভায় পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডের ২ শতাধিক নারী অংশগ্রহণ করেন।
রোটারী ক্লাব অব বান্দরবানের সেক্রেটারী আনিসুর রহমান সুজন জানান, আগামী ২৩ মে শুক্রবার ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনষ্টিটিউটে বিকেল ৩টায় “স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। উক্ত সেমিনারে স্তন ক্যান্সার সংক্রান্ত বিষয়ে নারীদের সচেতনতা মুলক বক্তব্য রাখবেন স্তন ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ সাগরিকা শারমিন, ক্যাপ্টেন ডাঃ রিফাত নাজনীন। এ ছাড়াও ২৪ মে সকাল ৮টা হতে বিকেল ৫টা পর্যন্ত বান্দরবান আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বিনামুল্যে চিকিৎসা সেবা ও ওষধ বিতরণ কর্মসুচী গ্রহন করা হয়েছে। উক্ত মেডিকেল ক্যাম্পে সেনাবাহিনীর চিকিৎসক টিম, চট্টগ্রাম ও বান্দরবানের ২৫ জন বিশেষজ্ঞ চিকিৎসক চিকিৎসা সেবা প্রদান করবে। ২১ ও ২২ মে সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত পৌর শপিং কমপ্লেক্সে টোকেন প্রদান করা হবে।
পৌর মেয়র জাবেদ রেজা জানান, এদেশের নারী সমাজ এখনো স্বাস্থ্য সচেতন নয়। লজ্জাবোধ থাকার কারণে কঠিন রোগে ভোগার পরও ডাক্তারের শরনাপন্ন হয়ে খোলাখুলি ভাবে রোগের বর্ণনা করে না । ফলে রোগ আরো কঠিন আকার ধারণ করে মৃত্যুর মুখে পতিত হয়। স্তন ক্যান্সার সংক্রান্ত বিষয়ে নারীদের সচেতন করে তুলতে এই সেমিনারের আয়োজন করা হয়েছে। নিজেদের স্বাস্থ্য সচেতন করে তুলতে আগামী ২৩ মে অনুষ্ঠিতব্য সেমিনারে সব বয়সী নারীদের অংশগ্রহণ করার জন্য তিনি আহবান জানান।
(এএফবি/এএস/মে ২০, ২০১৪)