স্পোর্টস ডেস্ক : ওয়ানডে সিরিজ না খেলেই এবি ডি ভিলিয়ার্স বিদায় নেওয়ায় বাংলাদেশ শিবির স্বস্তিতে আছে বলে জানালেন তামিম ইকবাল। এরপরও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে জেতা সহজ হবে না বলে মনে করেন বাংলাদেশর উদ্বোধনী এই ব্যাটসম্যান।

সন্তান ভূমিষ্ঠ হওয়ার সময় স্ত্রীর পাশে থাকার জন্য টেস্ট সিরিজের দলে আগে থেকেই ছিলেন না ডি ভিলিয়ার্স। আইসিসির নিষেধাজ্ঞার কারণে প্রথম ওয়ানডে খেলতে না পারায় হয়তো স্ত্রীর পাশে থাকার জন্য পুরো সিরিজেই তাকে বিশ্রাম দেয় সাউথ আফ্রিকা টিম ম্যানেজমেন্ট।

দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে মঙ্গলবার রাতেই ঢাকা ছাড়েন ডি ভিলিয়ার্স। বুধবার সংবাদ সম্মেলনে তাই স্বস্তির নিশ্বাস ছাড়লেন তামিম।

“ডি ভিলিয়ার্সের মত একজন ক্রিকেটার প্রতিপক্ষ দলে না থাকলে শুধু বাংলাদেশ কেন, অস্ট্রেলিয়ার মত দলও স্বস্তি পাবে। সে এমন একজন ক্রিকেটার যে একাই প্রতিপক্ষকে শেষ করে দিতে পারে। তাছাড়া অনেক সময় দেখা যায় ওর দিকে বেশি মনোযোগ দিতে যায় দলগুলো, যেটার সুবিধা পায় ওর দলের অন্যরা। এই ব্যাপারটি তো অন্তত হবে না! ওর না থাকা অবশ্যই আমাদের জন্য ইতিবাচক।”

তবে দক্ষিণ আফ্রিকা দলে যে ম্যাচ জেতানো ক্রিকেটারের অভাব নেই, সেটা ভালো করেই জানেন তামিম।

“এবি নেই বলে খুব বেশি উচ্ছ্বাসের কিছু নেই। আমাদের তো ওদের ১১ জনকে নিয়েই ভাবতে হবে। সবার বিপক্ষে পরিকল্পনা করে মাঠে নামতে হবে।”

ডি ভিলিয়ার্সের জায়গায় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন হাশিম আমলা। তিন ম্যাচের সিরিজ শুরু হবে শুক্রবার। খেলা শুরু দুপুর ৩টায়।

(ওএস/পিএস/জুলাই ০৯, ২০১৫)