কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনের নিকটবর্তী সাগরে মালয়েশিয়াগামীদের সাথে কোষ্টগার্ডের সংঘর্ষে কোষ্টগার্ড এক সদস্য সহ ৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ট্রলারের ২ নাবিক গুলিবিদ্ধ হয়েছে।

এসময় অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়াগামী ৫৪ যাত্রী উদ্ধার করা হয়েছে। আটক করা হয়েছে ৮ নাবিক ও ৪ দালালকে। জব্দ করা হয়েছে ২টি ট্রলার।
মঙ্গলবার সকাল ৮টার দিকে বঙ্গোপসাগরের সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে তাদের আটক করা হয়।
কোষ্টগার্ডের টেকনাফ ষ্টেশন কমান্ডার লে. কাজি হারুন উর রশীদ জানিয়েছেন, সাগরে নিয়মিত টহলের অংশ হিসাবে অভিযান চালান কোষ্টগার্ড সদস্যরা। এসময় অভিযান চালিয়ে ৫৪ জন মালয়েশিয়াগামী যাত্রীকে উদ্ধার, ৮ মাঝিমাল্লা ও ৪ দালালকে আটক এবং জব্দ করা ২টি ট্রলার। এসময় অভিযানে গেলে কোষ্টগার্ডের সদস্যদের উপর হামলা চালায় মানবপাচারকারিরা। এসময় কোষ্টগার্ডের বিট কর্মকর্তা হাসান আহত হয়। কোষ্টগার্ড সদস্যরা এসময় গুলি করলে ট্রলারের ২ নাবিক গুলিবিদ্ধ হয়েছে। তবে ২ জন নাম জানা যায়নি। আহতদের টেকনাফ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে টেকনাফ থানায় মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।
সেন্টমার্টিন কোষ্টগার্ডের ষ্টেশন কমান্ডার লে. শহীদ আল আহসান সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, উদ্ধার যাত্রীদের মধ্যে নারায়ণগঞ্জের ৩ জন, নরসিংদীর ২২ জন, ঢাকার ৪ জন, বিবাড়িয়ার ৩ জন, কুষ্টিয়ার ৫, যশোরের ৩ জন, পাবনার ২ জন, নড়াইলের ১ জন, বগুড়ার ২ জন ও চট্টগ্রামের ১ জন যাত্রী রয়েছে। অন্যান্যদের পরিচয় এখনো জানা যায়নি বলে জানান তিনি।

(টিটি/এএস/মে ২০, ২০১৪)