স্পোর্টস ডেস্ক, ঢাকা : মোহাম্মদ হাফিজের দুর্দান্ত বোলিংয়ের সুবাদে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে স্বাগতিক শ্রীলংকাকে ২৫৫ রানে আটকে রাখতে সক্ষম হয়েছে সফরকারী পাকিস্তান। টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৫ রান সংগ্রহ করেছে অ্যাঞ্জেলো ম্যাথিউজের দল।

শ্রীলংকার হয়ে দিনেশ চান্দিমাল সর্বোচ্চ ৬৫ রান করেন। তার ৬৮ বলের ইনিংসটি ৫টি চার ও ১টি ছক্কায় সাজানো। এছাড়া ম্যাথিউজ ও তিলকারত্নে দিলশান সমান ৩৮ রান করে করেন। মোহাম্মদ হাফিজ ক্যারিয়ার-সেরা বোলিং করেন। ৪১ রানে ৪ উইকেট নেন তিনি। রাহাত আলি ২টি এবং ১টি করে উইকেট নেন আনোয়ার আলি ও ইয়াসির শাহ।

বিশ্বকাপের সময় ইনজুরিতে পড়ে দীর্ঘদিন দলের বাইরে থাকার পর প্রথম ওয়ানডে ম্যাচ দিয়ে দলে ফিরেছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ ইরফান। ১০ ওভারের স্পেলে উইকেট না পেলেও লংকান ব্যাটসম্যানদের যথেষ্ট ভোগান্তি উপহার দেন তিনি। শনিবার টসে হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা তেমন মন্দ হয়নি শ্রীলংকা। উদ্বোধনী জুটিতে ৪৪ রান করেন দিলশান-কৌশল পেরেরা। দলীয় ৪৪ রানে পেরেরা ব্যক্তিগত ২৬ রান করে ফিরে গেলে দ্বিতীয় উইকেটে থিরিমান্নেকে নিয়ে ৩৮ রানের জুটি গড়ে দলকে টেনে তুলেন দিলশান। তবে দ্রুত থিরিমান্নে, থারাঙ্গা ও দিলশানকে ফিরিয়ে পাকিস্তানকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন আনোয়ার আলি ও হাফিজ।

১১৮ রানে ৪ উইকেট হারানোর পর পঞ্চম উইকেট অধিনায়ক ম্যাথিউজ ও দিনেশ চান্দিমাল মিলে ৮২ রানের জুটি গড়ে শ্রীলংকাকে ম্যাচে ফেরান। তবে ইয়াসির শাহ ও হাফিজের জোড়া আঘাতে ৪ রানের ব্যবধানে ম্যাথিউজ ও থিসারা পেরেরা ফিরে গেলে ম্যাচের লাগাম হারায় লংকানরা। এরপর ষষ্ঠ উইকেটে অভিষিক্ত শ্রীবর্ধনেকে নিয়ে ৩২ বলে ৪০ রানের জুটি গড়ে দলকে কক্ষপথে ফেরানোর চেষ্টা করেন চান্দিমাল।

কিন্তু পাকিস্তানি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে ২৫৫ রানেই থেমে যেতে হয় স্বাগতিকদের। শেষ ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৬৩ রান তুলেছে লংকানরা। শ্রীলংকার হয়ে লাসিথ মালিঙ্গা ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন। লংকানদের হয়ে ওয়ানডে অভিষেক হয়েছে মিলিন্ডা শ্রীবর্ধনের।

ওয়ানডে র‌্যাংকিংয়ে আপাতত নবম স্থানে রয়েছে আজহার আলির পাকিস্তান। ফলে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করতে হলে শ্রীলংকাকে ওয়ানডে সিরিজে পরাজিত করতে হবে তাদের। স্বাগতিক শ্রীলংকার কাছে ওয়ানডে সিরিজে হেরে গেলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা শংকায় পড়বে পাকদের। শ্রীলংকা সফরের আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩-০ তে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। ফলে শ্রীলংকা সিরিজ তাদের জন্য বিশাল এক চ্যালেঞ্জ।

(ওএস/পি/জুলাই ১১, ২০১৫)