স্পোর্টস ডেস্ক, ঢাকা : মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে অভিষেকে হ্যাটট্টিক করে এক অনন্য উচ্চতায় উঠলেন দক্ষিণ আফ্রিকান পেসার ক্যাগিসো রাবাদা। অভিষেক ম্যাচেই দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ইতিহাসের সেরা বোলিং করলেন এই বিস্ময়-বালক। এমন অবিস্মরণীয় অভিষেকের কথা স্বপ্নেও ভাবেননি এই তরুণ পেসার। শুক্রবার ম্যাচ শেষে এমনটাই জানালেন তিনি।

শুক্রবার মিরপুরের হোম অব ক্রিকেটে পরপর তিন বলে তামিম ইকবাল, লিটন কুমার দাস ও মাহমুদুল্লাহ রিয়াদকে আউট করে হ্যাটট্টিক পূর্ণ করেন দক্ষিণ আফ্রিকার এই অভিষিক্ত বোলার।

ইনিংসের চতুর্থ ওভারের চতুর্থ বলে ক্যাগিসো রাবাদার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তামিম ইকবাল। পঞ্চম বলে ফারহান বেহারদিনকে ক্যাচ দিয়ে তামিমকে অনুসরণ করেন লিটন কুমার দাস। পরের বলে মাহমুদুল্লাহকে লেগ বিফোরের ফাঁদে ফেলে ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে অভিষেক ম্যাচে হ্যাটট্টিক করার গৌরব অর্জন করেন তিনি।

এমন অবিস্মরণীয় অভিষেকের কথা স্বপ্নেও ভাবেননি জানিয়ে ক্যাগিসো রাবাদা বলেন, ‘সবকিছুই নিজের মতো করে হয়েছে। কিন্তু সব কিছু স্বাভাবিকই রয়েছে। একজন ক্রিকেটার হিসেবে আমি খেলা চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছি। এমনভাবে শুরু করাটা আমি স্বপ্নেও ভাবিনি।’ আগামী ম্যাচগুলোতেও নিজের সেরাটা দিতে চান জানিয়ে এই বিস্ময়-বালক বলেন, ‘সব সময় আপনি আপনার দেশকে প্রতিনিধিত্ব করেন। তাই আপনার কাজটা ঠিকমতো করার জন্য দায়িত্ববান হতে হবে। আমি প্রতিটি ম্যাচ খেলার জন্য প্রস্তুত সেটা নিশ্চিত করতে চাই। যদি আমি খেলি, তবে নিজের সেরাটাই দেয়ার চেষ্টা করবো।’

নিজের ঐতিহাসিক হ্যাটট্টিক নিয়েও কথা বলেন এই প্রোটিয়া পেসার। তিনি বলেন, ‘আমি মনে করি, প্রথম বলটি (তামিমের আউট) অসাধারণ ছিল। আর হ্যাটট্টিকটি ছিল অপ্রত্যাশিত। আমি তাকে (মাহমুদুল্লাহ) ইয়র্কার দিতে চেয়েছিলাম। তবে আমি এটি মিস করেছি।’ ইয়র্কার মিস করাটাই যেন তাকে ইতিহাসে জায়গা করে দিল।

প্রসঙ্গত, ওয়ানডে অভিষেকে প্রথম বোলার হিসেবে হ্যাটট্টিক করার গৌরব অর্জন করেন বাংলাদেশের স্পিনার জুবায়ের হোসেন লিখন। গত বছরের ডিসেম্বরে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাটট্টিক করে ইতিহাসে নাম লিখান বাংলাদেশের এই বাঁ-হাতি স্পিনার।

(ওএস/পি/জুলাই ১১, ২০১৫)