নিউজ ডেস্ক : সন্তান জন্মদানে অক্ষম কিংবা বন্ধ্যা হওয়া অবশ্যই কোনো পুরুষের কাম্য নয়। তবুও এমন ঘটনা ঘটে।

সন্তান জন্মদানে অক্ষম হয়েই জীবন কাটাতে হয় অনেক পুরুষকে। তবে সম্প্রতি গবেষকরা নিয়ে এলেন আরেকটি পিলে চমকানোর মত তথ্য, যা কিনা নিঃসন্দেহে চমকে দেবে যে কোন অক্ষম পুরুষকেই! সম্প্রতি এই তথ্যটি হিউম্যান রিপ্রোডাকশনের একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যেসব পুরুষেরা বন্ধ্যাত্বের শিকার তাদের ক্ষেত্রে সাধারণ পুরুষের তুলনায় অকাল মৃত্যুর সম্ভাবনা সম্ভাবনা বেশি। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকেদের একটি গবেষণাতেই উঠে এসেছে এই তথ্য। গবেষণায় আরও দেখা যায় যে পুরুষের বীর্যে দুই বা বেশি সংখ্যক বৈষম্য/সমস্যা দেখা দিলে তারা সাধারণ পুরুষের তুলনায় অধিক অকাল মৃত্যুর শিকার। তবে আশার কথা হচ্ছে এটা তাঁদের ক্ষেত্রে প্রযোজ্য যাদের বাচ্চা না হওয়ার পেছনে কারণ বা সমস্যা একাধিক। বীর্যে একটি সমস্যা থাকলে মৃত্যু ঝুঁকিটি সেভাবে থাকেনা।

ইউরোলজির সহঅধ্যাপক ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেল রিপ্রোডাকটিভ মেডিসিন অ্যান্ড সার্জারির ডিরেক্টর মাইকেল এইসেনবার্গ ও তার সহকর্মীরা ২০ থেকে ৫০ বছর বয়সী পুরুষদের রেকর্ড পরীক্ষা করেন যারা কোন সংস্থায় বন্ধ্যাত্ব চিকিৎসার জন্য গেছেন। এগুলি পরীক্ষা করেই দেখা যায় যে পুরুষের বীর্যে সমস্যা রয়েছে এবং যাকা বন্ধ্যাত্বের শিকার তাঁরা স্বাভাবিক পুরুষদের তুলনায় অকালে মৃত্যুর শিকার হয়েছেন।

বন্ধ্যা পুরুষদের অকাল মৃত্যুর জন্য কেবল বীর্যে সমস্যায় নয়, বরং হতাশা ও স্ট্রেস এবং সেগুলোর কারণে এলোমেলো জীবনযাপনে, অনিয়ন্ত্রিত খাবার, মদের নেশায় জড়িয়ে যাওয়াটা ইত্যাদিকেও দায়ী ভাবছেন গবেষকরা।

(ওএস/এটিআর/মে ২০, ২০১৪)