রংপুর প্রতিনিধি : রংপুরে চার লেন সড়ক ১৪ জুলাই মঙ্গলবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সড়কের উদ্বোধন করবেন তিনি।

রবিবার রংপুর সড়ক বিভাগের অতিরিক্ত প্রকৌশলী এ কিউ এম একরামুল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন নির্মিত চারলেন সড়কের উদ্বোধন করবেন। এ উপলক্ষে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে সড়ক ও জনপথ বিভাগ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১২৬ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই চার লেন সড়ক রংপুর বিভাগের দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম জেলার প্রবেশশ দ্বার। এসব জেলার মানুষের যাতায়াতের পাশাপাশি অর্থনৈতিক গুরুত্বও রয়েছে এই সড়কের।

এছাড়া বাংলাবান্ধা, বিড়ল, বুড়িমারী ও সোনাহাট স্থলবন্দর থেকে রাজধানী ঢাকাসহ চট্টগ্রাম, মংলা সমুদ্র বন্দরে পণ্য পরিবহন সহজ হবে।

আর এই সড়ক ব্যবহার করে সম্প্রতি সই হওয়া আন্তঃদেশীয় বাণিজ্যও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জাপান ডেড কন্সালটেশন ফান্ডের ৪০ কোটি এবং বাংলাদেশ সরকারের ৮৬ কোটি টাকার অর্থায়নে তিনটি প্যাকেজে চারলেনের কাজ সম্পন্ন করা হয়।

রংপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. আবদুল্লাহ আল মামুন বলেন, ১৬ দশমিক ২৪ কিলোমিটার ফোর লেন সড়ক চালু হলে এ অঞ্চলের মানুষ যানজট থেকে রেহাই পাবেন।

(ওএস/এএস/জুলাই ১২, ২০১৫)