শ্রীমঙ্গল থেকে তনুশ্রী ভট্টাচার্য : মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে আজ বেলা সাড়ে ১১টায় ২টি অজগর ও ৩টি কচ্ছপ অবমুক্ত করা হয়। একটি অজগর ছাড়া সবগুলো সবগুলোর শরীরে রেডিও ট্রান্সমিটার স্থাপন করা রয়েছে। গবেষণার জন্য রেডিও ট্রান্সমিটারের মাধ্যমে বিলুপ্ত প্রায় এই প্রাণির গতিবিধি ও বিচরণের উপর তথ্য সংগ্রহ করা হয়।

আজ বেলা সাড়ে এগানোটায় জানকিছড়া বিটে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. তৌফিকুল ইসলাম উপস্থিত থেকে ২ অজগর (Pythons) এবং বিলুপ্তপ্রায় ৩ হলুদ পাহাড়ি কচ্ছপ (Elongated Tortoise) অবমুক্ত করেন। এ সময় উপস্থিত ছিলেন লাউয়াছড়া বিট অফিসার মুনিরুল ইসলামসহ গণমাধ্যমকর্মীরা।

এদিকে দুটি অজগরের পাশেপাশি তিনটি হলুদ পাহাড়ি কচ্ছপদের। অবমুক্তকৃত তিনটি হলুদ পাহাড়ি কচ্ছপের নাম আইআইএন, জিম এবং কাজল। এদের প্রত্যেকের শরীরেই যুক্ত ছিল রেডিও ট্রান্সমিটার।

বাংলাদেশ অজগর গবেষণা প্রকল্পের সপ্তম ট্রান্সমিটারযুক্ত গোলাপী নামক অজগর ছেড়ে দেয়া হলো লাউয়াছড়া জাতীয় উদ্যানে। এর আগে বিভিন্ন সময় আশা, বনি, চৈতি, ডিন, ইভা এবং ফিরোজ নামের অজগরকে অবমুক্ত করা হয়।

(ওএস/এএস/জুলাই ১৪, ২০১৫)