চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামের প্রবীণ সাংবাদিক এম ওবায়দুল হক (৮৭) আর নেই। বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে রবিবার গভীর রাতে চট্টগ্রামে তাঁর জীবনাবসান হয়েছে। তার মৃত্যুতে চট্টগ্রামের সাংবাদিক মহলে শোকের ছায়া নেমে এসেছে।

ওবায়দুল হক স্ত্রী, পাঁচ ছেলে, দুই মেয়ে, পুত্রবধূ, জামাতাসহ অসংখ্য আত্মীয়স্বজন, সহকর্মী, শুভাকাঙ্খী রেখে গেছেন।

এম ওবায়দুল হক দীর্ঘ প্রায় ৪০ বছর স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীতে রিপোর্টিং বিভাগে কাজ করেন।সর্বশেষ তিনি চিফ রিপোর্টার হিসেবে অবসরে যান।

দীর্ঘ কর্মজীবনে ওবায়দুল হক সাংবাদিক সমাজের নেতৃত্বের ভূমিকায় ছিলেন তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতির দায়িত্বও পালন করেছিলেন।বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

সাংবাদিক ওবায়দুল হক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ ছিলেন। ভাষাসংগ্রাম এবং মুক্তিযুদ্ধেও তার ব্যাপক অবদান আছে বলে জানান সিইউজে’র সাবেক সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী।

প্রবীণ সাংবাদিক ওবায়দুল হকের মৃত্যুতে চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি এজাজ ইউসুফী ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সিউজে’র সাবেক সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি দিদারুল আলম ও সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ গভীর শোক প্রকাশ করেছেন।

(ওএস/অ/জুলাই ২০, ২০১৫)