স্পোর্টস ডেস্ক : সেপ ব্লাটারের উত্তরসুরী কে হবেন? সেই প্রশ্নের মীমাংসা করতে সভাপতি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ঘোষিত তারিখটি হচ্ছে, ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি। সোমবার ফিফার নির্বাহি কমিটির বৈঠক শেষে এই তারিখ ঘোষণা করা হয়েছে। যার মানে দাঁড়াচ্ছে, আরও ৭ মাস ফিফার সভাপতি হিসেবেই থাকছেন বিতর্কিত সেপ ব্লাটার।

চলতি বছর ২৯ মে ফিফার সভাপতি হিসেবে পঞ্চম মেয়াদে নির্বাচিত হয়েছিলেন ৭৯ বছর বয়সী সেপ ব্লাটার। কিন্তু এর কিছুদিন আগেই দুর্নীতি আর জালিয়াতির অভিযোগে ফিফার কয়েক শীর্ষ কর্মকর্তার গ্রেপ্তার হওয়ার বিষয়টি নিয়ে যে সমালোচনার ঝড় উঠেছিল, নির্বাচিত হওয়ার ৪ দিনের মাথায় (০২ জুন, ২০১৫) ঐ বিতর্কের জের ধরে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিতে বাধ্য হয়েছিলেন ব্লাটার। ফিফা কার্যনির্বাহী কমিটিকে তার উত্তরসুরী বেছে নেওয়ার জন্য পুনোনির্বাচনের একটি তারিখও নির্ধারণ করতে আহবান করেছিলেন তিনি। অবশেষে সোমবার সেই তারিখ ঘোষণা করেছে ফিফার কার্যনির্বাহী কিমিটি।

এটি ছিল ব্লাটার সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর ফিফা কিমিটির প্রথম বৈঠক। সেখানে আর সবার সঙ্গে সেপ ব্লাটারও উপস্থিত ছিলেন। নির্বাচনের তারিখ ঘোষণার পাশাপাশি বৈঠকে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটিতে কিছু কিছু সংস্কার করার ব্যাপারেও আলোচনা হয়েছে।

আগামী ২৬ ফেব্রুয়ারির নির্বাচনে যারা ফিফা সভাপতি হিসেবে প্রার্থী হতে ইচ্ছুক তাদেরকে চলতি বছর ২৬ অক্টোবরের মধ্যে নিজেদের প্রার্থীতার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

এদিকে, ব্লাটারের উত্তরসুরী হিসেবে ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (উয়েফা) সভাপতি ও সাবেক ফরাসি কিংবদন্তি ফুটবলার মিশেল প্লাতিনি নির্বাচনে দাঁড়াতে আগ্রহী বলে জোর গুঞ্জন উঠেছে আন্তর্জাতিক মিডিয়াগুলোতে। যদিও এই বিষয়ে প্লাতিনি বা উয়েফা এই রিপোর্ট লেখা অব্দি সুনিশ্চিত করে কিছু বলেনি।

(ওএস/অ/জুলাই ২০, ২০১৫)