স্পোর্টস ডেস্ক, ঢাকা : প্রথম ইনিংসে ৭৮ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে বেশ সাবলিলভাবে শুরু করেছে দুই প্রোটিয়া ওপেনার ডিন এলগার আর স্টিয়ান ফন জিল। শুরু থেকে একপ্রান্তে মুস্তাফিজ এবং অন্য প্রান্তে জুবায়েরকে দিয়ে বোলিং করালেও মুশফিকের হাতে প্রথমেই কিন্তু সাফল্য ধরা দিল না। মুস্তাফিজের বল কিছুটা কঠিন হলেও, এলগার আর ফন জিল বেশ ভালোভাবেই সামাল দেন বাংলাদেশের বোলারদের।

মুস্তাফিজ-জুবায়ের ছাড়াও মাহমুদুল্লাহ, সাকিব এবং মোহাম্মদ শহিদকে দিয়ে বোলিং করিয়েছেন মুশফিক। তবে কেউ উইকেটের দেখা পাননি। দক্ষিণ আফ্রিকান দুই ওপেনার খুব সতর্কতার সঙ্গে রানের চাকা এগিয়ে নিয়ে যান।

দলীয় ২২তম ওভারের প্রথম বলের পর আলো-স্বল্পতার কারণে দুই ফিল্ড আম্পায়ার খেলা বন্ধ রাখেন। আলো স্বল্পতা দূর হতে না হতেই বৃষ্টি নামে। এরপর গুড়ি গুড়ি বৃষ্টির কারণে দুই ফিল্ড আম্পায়ার দিনের খেলা বাতিল ঘোষণা করেন। দ্বিতীয় দিন বৃষ্টির কারণে ২৪.৫ ওভার কম খেলা হয়। এর আগে টেস্টের দ্বিতীয় দিন বুধবারও বৃষ্টির বাগড়ায় দিনের শেষ সেশনের প্রায় পুরোটাই পণ্ড হয়ে যায়।

আলো-স্বল্পতার পর বৃষ্টির কারণে খেলা বাতিল হওয়ার সময় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল বিনা উইকেটে ৬১ রান। ৩৩ রান নিয়ে ফন জিল এবং ২৮ রান নিয়ে উইকেটে রয়েছেন ডিন এলগার।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ২৪৮ রানের জবাবে বাংলাদেশ ৩২৬ রান সংগ্রহ করলে ৭৮ রানের লিড পায় টাইগাররা। ফলে প্রোটিয়ারা টাইগারদের চেয়ে এখনো ১৭ রান পিছিয়ে রয়েছে।

(ওএস/পি/জুলাই ২৩, ২০১৫)