মাদারীপুর প্রতিনিধি :মাদারীপুরের চরমুগরিয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হান্নান মোল্লার বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ এনে ও চর্তুথ শ্রেণীর কর্মচারীকে শারীরিক নির্যাতনের প্রতিবাদে শনিবার বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি পালন শেষে অনির্দিষ্ট সময়ের জন্যে ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে।

এছাড়া অধ্যক্ষের বিচারের দাবীতে কলেজের প্রশাসনিক সকল কার্যক্রম স্থগিত করেছে কর্মকর্তা ও কর্মচারীরা। এ সময় কলেজ ক্যাম্পাসে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।
কলেজ ও বিক্ষুদ্ধ শিক্ষার্থী সূত্রে জানা যায়, সম্প্রতি অনুষ্ঠিত ডিগ্রী প্রথম বর্ষের পরীক্ষায় অধ্যক্ষ হান্নান মোল্লা নিজেই অতিরিক্ত টাকা আত্মসাত করে।

এছাড়াও চর্তুথ শ্রেণীর কর্মচারী হাফিজুর রহমান তার প্রাপ্ত সম্মানী থেকেও বঞ্চিত করা হয়। এতে হাফিজুর প্রাপ্ত সম্মানী পাওয়ার জন্য অধ্যক্ষের সাথে কথা বলে। এতে অধ্যক্ষ ক্ষিপ্ত হয়ে হাফিজুরকে শারীরিকভাবে লাঞ্চিত করে। এ সময় ঈদের কারণে কলেজ বন্ধ হয়ে যায়।

ঈদের ছুটি শেষে শনিবার কলেজ খুললে বিষয়টি শিক্ষার্থীরা জানতে পারে। এই ঘটনায় শিক্ষার্থীরা কলেজে ক্লাস শুরুর আগেই অধ্যক্ষের বিচার ও পদত্যাগের দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। এ সময় তারা এর বিচার না হওয়া পর্যন্ত অনির্দিষ্ট সময়ের জন্যে ক্লাস বর্জনের ঘোষণা দেয়। পরে মাদারীপুর মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে নাম না প্রকাশের শর্তে কয়েকজন শিক্ষক জানান, অধ্যক্ষের দুর্নীতি ও অসাদাচরণের অভিযোগ এনে কলেজের সকল প্রশাসনিক কার্যক্রম স্থগিত করেছে তৃতীয় ও চতুর্থ শ্রেণী কর্মচারীরা। আমরাও কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের সাথে একাত্মতা ঘোষণা করেছি। সেই সাথে অধ্যক্ষের নানা অনিয়মের তদন্ত সাপেক্ষে বিচারও দাবী করছি।

তবে এ ব্যাপারে অধ্যক্ষ হান্নান মোল্লা নিজেকের নির্দোষ দাবী করে বলেন, আমরা বিরুদ্ধে ষরযন্ত্র করা হয়েছে।

মাদারীপুর মডেল থানার ওসি জিয়াউল মোর্শেদ জানান, খবর পেয়ে সঙ্গীয় র্ফোস নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। শিক্ষার্থীদের সাথে আলোচনা করে পরিস্ত্রিতি নিয়ন্ত্রণেও আনা হয়েছে। বিষয়টি সমাধানের জন্যে কলেজের ম্যানেজিং কমিটির সদস্যদের সাথে আলোচনা করা হবে।


(এএসএ/এসসি/জুলাই ২৫, ২০১৫)