হাকিকুল ইসলাম খোকন : আমাদের মহান মুক্তিযুদ্ধের আগে ও পরের কিছু ঘটনা, ছবি, সার্ক সামিটসহ বিশ্বের ২০টি দেশের গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে তথ্যের মিছিল নামে একটি সংকলন প্রকাশ করেছেন কমিউনিটির প্রিয় মুখ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রচার কেন্দ্র ও সমাজকললান পরিষদ-এর সহ সভাপতি ও তথ্যের মিছিল সংকলন-এর সম্পাদক  ফিরোজ মাহমুদ।

৪০০ পৃষ্ঠার এই সংকলনের ৪টি চ্যাপ্টারে এসব তথ্যগুলি সন্নিবেশিত করা হয়েছে। প্রথম অধ্যায়ে রয়েছে ১৯৪৭ সাল খেকে ১৯৭২ সালের বাংলাদেশ, দ্বিতীয় অধ্যায়ে বাংলাদেশ ও সার্ক সামিট সহ ২০ টি দেশের সংক্ষিপ্ত পরিচিতি। ৩য় অধ্যায়ে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস এবং চতুর্থ অধ্যায়ে বাংলাদেশের জাতীয় সংসদ এবং সাধারন নির্বাচন বিষয়ক তথ্যাবলী রয়েছে।

তথ্যের মিছিল সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ অত্যন্ত ধৈর্য্য সহকারে সংক্ষিপ্ত পরিসরে বিভিন্ন বিষয়ে তথ্য তুলে ধরার প্রয়াস চালিয়েছেন। তথ্যের মিছিল সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ জানিয়েছেন পরবর্তীতে আরো তথ্য উপাত্ত সংগ্রহ করে কয়েক খন্ড প্রকাশ করা হবে।

আগ্রহী পাঠকরা এক মলাটের ভিতরে সংক্ষিপ্তভাবে বাংলাদশের অভ্যুদয়, পাকিস্তানী হানাদার বাহিনীর আত্যসমপর্ণের দলীল, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন, স্বাধীনতার ঘোষণা, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাক বাহিনীর অপারেশন সার্চ লাইট, ভাষা আন্দোলন, ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধ, মুক্তি বাহিনী, মুক্তিযুদ্ধ ইত্যাদির পরিচয় পাবেন। এছাড়াও আছে বিশ্বের জনসংখ্যার বিবরণ বিশ্বের মুসলিম দেশ সমূহের বর্ণনা, সার্ক সামিট ইত্যাদি।

তথ্যের মিছিল বইটির নামকরনই বলে দেয়-এর সীমানা আকাশ ছোঁয়া। দেশ ও প্রবাসের সকল শ্রেণীর পাঠক তাদের সব জানার চাহিদা পূরণ করতে পারবে বইটি থেকে। আগামী দিনের সংকলনে লেখকের কাছে আমাদের এই প্রত্যাশা রইল। একজন পাঠক হিসেবে আমার পরামর্শ থাকবে মানুষের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় নানাবিধ তথ্যও এতে সংযুক্ত করতে পারেন। বিশেষ করে নিউইয়র্ক এর দর্শণীয় স্থান, কিভাবে যাবেন, অন্যান্য দর্শনীয় স্থানের পরিচয় ইত্যাদি সহ অন্যান্য তথ্য এই আগামী দিনের মিছিলে স্থান করে নিতে পারে।

সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ আগামীতে আরো নতুন নতুন তথ্য নিয়ে , তথ্য সমৃদ্ধ তথ্য মিছিল নিয়ে জনতার মিছিলে শরীক হবেন। এই প্রত্যাশা থাকলো।ছবিতে তথ্যের মিছিল সংকলন-এর সম্পাদক ফিরোজ মাহমুদ সাথে কাব্যগ্রন্থ শিরি সে এক মা কাব্যগ্রন্থের সম্পাদক, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক প্রবাসী মূলধারায় পুরষ্কার বিজয়ী সাংবাদিক, লেখক ও একটিভিষ্ট হাকিকুল ইসলাম খোকনকে দেখা যাচ্ছে।