অঞ্জন কর :জোয়াহির মিয়া ওরফে জহির মিয়া একজন মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী। মৌলভীবাজার জেলায় আখাইলকুরা johir miaইউনিয়নের জগতপুর গ্রামে  তাঁর পৈত্রিক নিবাস থাকলেও তিনি দীর্ঘদিন ধরে নিউইয়র্কে বাস করেন।

সেখানে কালেকশন অফিসে কাজ করেন।মরহুম মছদ্দর মিয়ার পুত্র জহির মিয়া বাক্তিজীবনে ও পেশাজীবনে প্রতিষ্ঠিত হবার পরেও মৌলভীবাজারের গ্রামের বাড়ির উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত বিষয়-সম্পত্তি তাঁর পঁচিশ ভাই বোন কে বঞ্চিত করে আত্মসাৎ করেছেন। স্ত্রী ফারজানার যোগ-সাজশে ভুয়া দলিলের মাধ্যমে এই কাজ করেন ।তাঁর এই অপকর্মকে চ্যালেঞ্জ করে ছোট ভাই মোতাহির মিয়া দেশে ফিরে এসে দেওয়ানি মামলা করেন।তারপর মোতাহির মিয়ার উপর ক্ষিপ্ত হয়ে জোয়াহির মিয়া একাধিক মিথ্যা মামলা করেন।তিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আব্দুস ছালেক ও সাব-ইন্সপেকটার মোঃ কামাল হোসেন কে হাত করে মোতাহির মিয়াকে জেল পর্যন্ত খাটিয়েছেন।

এ ব্যাপারে মোতাহির মিয়া বলেন, তাদের গোটা পরিবার আমেরিকায় সুপ্রতিষ্ঠিত। কিন্তু জাল দলিলের মাধ্যমে বড় ভাই জোয়াহির মিয়া সব ভাই বোনকে বঞ্ছিত করে এককভাবে পৈত্রিক সম্পত্তির মালিক হতে গেলে তিনি প্রতিবাদ করেন।দেওয়ানি আদালতে বাটোয়ারা মামলা করেন।অন্যদিকে জোয়াহির মিয়া তার বিরুদ্ধে মিথ্যা মামলা করে পুলিশের কিছু দুর্নীতিবাজ কর্মকর্তাকে ঘুষ দিয়ে তাকে এবং তার আর দুই ভাই মিসবা নিয়া ও ইমন মিয়াকে আসামি বানিয়ে জেলে নিয়ে যায়।তিনি একজন প্রবাসী হিসেবে হয়রানির শিকার হন।তাকে পোহাতে হয় চরম দুর্ভোগ।এ ব্যাপারে তদন্তকারি পুলিশ কর্মকর্তা সাব ইন্সপেক্টর কামাল হোসেন বলেন মোতাহির মিয়ার বিরুদ্ধে অভিযোগের তদন্ত করে চার্জশিট দেয়া হয়েছে ।বিষয়টি আদালতে বিচারাধীন ।কিন্তু অনুসন্ধানে জানা গেছে গ্রামবসির কাছে মোতাহির মিয়া ও তার ভাইদের ইমেজ ভাল। গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে দেয়া কাগজেও মোতাহির মিয়া ও তার ভাইদের নির্দোষ দাবি করা হয়েছে।



(এমএস/এসসি/জুলাই২৬,২০১৫)