স্পোর্টস ডেস্ক, ঢাকা : ক্রিকেটে সবচেয়ে কাংখিত এবং সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ সিরিজ কোনটি। জানতে চাওয়া হলে, ভক্তরা এক বাক্যে বলে দেবেন, ভারত-পাকিস্তান সিরিজ। অথচ সেই কাংখিত এবং প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লড়াইটাই দেখতে পাচ্ছে না ক্রিকেট পাগল সমর্থকরা। ২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে ভারত-পাকিস্তানের রাজনৈতি সম্পর্ক যেভাবে শীতল হয়েছিল, একইভাবে শীতল হয়েছে দু’দেশের ক্রিকেট সম্পর্কও।

মাঝে-মধ্যে এক-দু’বার যে ভারত-পাকিস্তান মুখোমুখি হয়নি তা নয়। আইসিসির বিভিন্ন টুর্নামেন্ট কিংবা এশিয়া কাপে মুখোমুখি হয়েছে দু’দল। এছাড়া ২০১২ সালে টি২০ ও ওয়ানডে খেলার জন্য ভারত সফর করেছিল পাকিস্তান। তাতেই সে কি উন্মাদনা সমর্থকদের মধ্যে। সেই সিরিজটাই যখন আবারও আলোর পথ দেখতে শুরু করেছিল, তখন আবারও জঙ্গিহানা। গুরুদাসপুরে জঙ্গি হামলার কারণে, ভারতীয় বোর্ডের পক্ষ থেকে বলে দেওয়া হয়েছে, এই মুহূর্তে পাকিস্তানের সঙ্গে আর ক্রিকেট নয়।

এবার বোর্ডের সঙ্গে সুর মেলালেন সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও। ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে সৌরভ গাঙ্গুলির মন্তব্যে বিস্ময়ই সৃষ্টি হল ক্রিকেটাঙ্গনে। বিসিসিআই প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া প্রবলভাবে চেয়েছিলেন, ভারত-পাক সিরিজ ফের শুরু হোক। চেয়েছিলেন, ইডেনে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর যুদ্ধ দিয়ে সিরিজ শুরু করতে। কিন্তু নয়াদিল্লিতে সিএবি যুগ্ম সচিব সৌরভ গাঙ্গুলি স্পষ্ট জানিয়ে দিলেন, সন্ত্রাস পুরোপুরি শেষ না হলে দু’দেশের মধ্যে ক্রিকেট শুরু করা সম্ভব নয়।

‘আমার মতে বোর্ড ঠিকই বলেছে যে, খেলা শুরু করতে হলে আগে সন্ত্রাস পুরোপুরি থামা দরকার। কারণ মানুষ হিসেবে আমরাও চাই সন্ত্রাস সম্পূর্ণ বন্ধ হোক,’ নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে বলে দেন সৌরভ। চব্বিশ ঘণ্টা আগে ভারতীয় বোর্ড সচিব অনুরাগ ঠাকুর ঘোষণা দিয়েছিলেন, পঞ্জাবের গুরুদাসপুরে জঙ্গিহামলার পর প্রস্তাবিত ভারত-পাক ক্রিকেট সিরিজ সম্ভব নয়। সাবেক ভারত অধিনায়ক মন্তব্য করে বোর্ড সচিবের কথাকেই সমর্থন করলেন।’

‘ভারত-পাকিস্তান সিরিজের ক্ষেত্রে এটা সব সময়ই হয়ে থাকে। এটা ঠিক যে ভারত-পাকিস্তান সিরিজ অত্যন্ত হাইপ্রোফাইল। বিনোদনটাও প্রচুর। কিন্তু সীমান্তের কাছে থাকা মানুষের দুর্দশাকেও উপেক্ষা করা যায় না। বিশেষ করে গুরুদাসপুরে যা হল,’ মঙ্গলবার আরও বলে দেন সৌরভ। নিজের অধিনায়কত্বে ভারত-পাকিস্তান সিরিজের স্মৃতিচারণও উঠে আসে সৌরভের কথায়, ‘২০০৪ সালে পাকিস্তানে যে সিরিজটা খেলতে আমরা গিয়েছিলাম, পনেরো বছর পর সেটা হয়েছিল। ভাগ্য ভাল, সিরিজে আমি অধিনায়ক ছিলাম। সেবারই প্রথম বারের জন্য পাকিস্তানে টেস্ট এবং ওয়ানডে সিরিজ আমরা জিতি,’ বলেন সৌরভ।

(ওএস/পি/জুলাই ২৯, ২০১৫)