রাজশাহী প্রতিনিধি : বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা আবারও চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা বলে বিবেচিত হচ্ছে আবহাওয়া বিভাগে।

অব্যাহত তাপমাত্রাই প্রায় দিনই আগের দিনের রেকর্ড ভাঙছে। এর আগে রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা গত ২৭ এপ্রিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর পর ৯ মে আবারও ৪১ দশমিক ২ডিগ্রি সেলসিয়াস।
এর আগে ২০০০ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। ফলে আজকের তাপমাত্রা ১৪ বছরের রেকর্ড ভাঙলো। ১৯৪৯ সাল থেকে বাংলাদেশে তাপমাত্রা রেকর্ড শুরু হয়। এর মধ্যে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।
যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা। গত কয়েকদিন থেকে অব্যাহত তাপপ্রবাহে এতবছর পর আবারও সে রেকর্ড ভাঙার আশঙ্কায় উদ্বিগ্ন সবাই।
তবে ঢাকা আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে রাজশাহী পর্যবেক্ষণ কেন্দ্রের সহকারী আবহাওয়া কর্মকর্তা জানান, এবার রেকর্ড ভাঙার আশঙ্কা কম। আগামী ২৭ মে’র পর দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তখন তাপমাত্রা কমবে। এ ক’দিনে তাপমাত্রা ৪৩ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে। টানা কয়েক দিন ভারী বৃষ্টিপাত না হলে রাজশাহী অঞ্চলের এ দাবদাহ কমার সম্ভাবনা নেই।
বুুধবার বিকেল ৩টায় ৪২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। কিন্তু বিকেল ৫টা পর্যন্ত সর্বোচ্চ তামাত্রা রেকর্ডের সময়। ফলে এ তাপমাত্রা আরও বাড়তে পারে। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল সকাল ৬টায় ৯২ শতাংশ এবং বিকেল ৩টায় ২২ শতাংশ। পূর্বাভাস অনুযায়ী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।
(ওএস/এএস/মে ২১, ২০১৪)