স্পোর্টস ডেস্ক, ঢাকা : শেষ পর্যন্ত দ্বিতীয় দিনের ভাগ্যই বরণ করলো ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা। খেলা শুরুর ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করতে বাধ্য হলেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। বেলা ৩টায় দিনের খেলা বাতিলের ঘোষণা দেন তিনি। আগামীকাল চতুর্থদিনের খেলা নির্ধারিত সময় সকাল সাড়ে ৯টায় শুরু হবে।

এর আগে দুপুর দেড়টায় দুই আম্পায়ার মাঠ পর্যবেক্ষণ করে গিয়ে ঘোষণা দিলেন দুপুর সোয়া ২টায় শুরু হবে খেলা। সে মতে প্রস্তুতিও নিতে শুরু করেছিল দু’দলের ক্রিকেটাররা। কিন্তু নিয়তির লিখন না যায় খণ্ডন। দুপুর ২টা বাজতে না বাজতে আবারও শুরু হয় বৃষ্টি। প্রথমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও, পরের দিকে সেটা মুষলধারে বৃষ্টিতে রূপান্তরিত হয়। সুতরাং, তখনই শঙ্কা দেখা দেয়, ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা আর মাঠে গড়ানো যাবে কি না। এরপর আরও এক ঘণ্টা অপেক্ষা করেন রেফারি ক্রিস ব্রড।

দুপুর দেড়টায় পরিদর্শন করতে মাঠে নামেন ঢাকা ম্যাচের দুই ফিল্ড আম্পয়ার পল রেইফল ও রিচার্ড কেটেলব্রো। পরে তারা বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম এবং প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলাকে জানিয়ে দেন তৃতীয় দিনের খেলা শুরু হবে ২টা ১৫ মিনিটে।

বৃষ্টি আবার ঝুপ করে নেমে না এলে আজকের দিনে খেলা কমপক্ষে ৪৫ ওভার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে ব্যড লাইটের কারণে ওভারের পরিমান কমেও আসতে পারে। পুরোটাই নির্ভর করছে আবহাওয়ার ওপর। যদিও বৃষ্টি নামায় এখন খেলা শুরু হবে কি না সেটাই শঙ্কার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার শুরু হওয়া টেস্টে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরুর দিকে ব্যাটসম্যানরা দৃঢ়তা দেখাতে পারলেও শেষ দিকে এসে খেই হারিয়ে ফেলে এবং শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৪৬ রানে দিন শেষ করে। সর্বোচ্চ ৬৫ রান করেন অধিনায়ক মুশফিকুর রহিম।

ঘুর্ণিঝড় কোমেটের কারণে দ্বিতীয় দিন কোন বলই মাঠে গড়ায়নি। দুপুর ১২টার দিকে রেফারি ক্রিস ব্রড দ্বিতীয় দিনের খেলা বাতিল ঘোষণা করেন। তৃতীয় দিনও ছিল শঙ্কার মুখে। সকাল থেকে ছিল মুষলধারে বৃষ্টি। তবে সকাল গড়িয়ে দুপুর হতে না হতেই আকাশ পরিস্কার হতে শুরু করে। ১২টার দিকে একবার মাঠ পর্যবেক্ষণ করেন আম্পায়াররা।

এরপর ঘোষণা দেন দেড়টায় আবারও পর্যবেক্ষণ করবেন তারা। শেষ পর্যন্ত দেড়টায় মাঠ পর্যবেক্ষণ শেষে আম্পায়াররা খেলা শুরুর ঘোষণা দেন।

(ওএস/পি/অাগস্ট ০১, ২০১৫)