স্পোর্টস ডেস্ক, ঢাকা : মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটের ইতিহাস কতটা পুরনো? বর্তমান সময়ের কাউকে এই প্রশ্ন করা হলে, সঠিক উত্তর দিতে পারবেন না। কেউ কেউ তো বলেই বসবেন, আমেরিকা আবার ক্রিকেট খেলে নাকি?

যারা এমন ধারণা করেন, তাদেরটাও ভুল নয়। মূলতঃ মার্কিনিরা তো বাস্কেটবল, বেজবল আর রাগবি ছাড়া কিছু বোঝে না। ফুটবলও ততটা জনপ্রিয় নয় আমেরিকানদের কাছে। সেখানে ক্রিকেট? স্বপ্নেও তো কল্পনা করা যাবে না।

তবে অবাক করা হলেও সত্য যে, আমেরিকায় ক্রিকেটের ইতিহাস দুশো বছরেরও বেশি সময়ের। অফিসিয়াল ডকুমেন্ট খুঁজলেই পাওয়া যায়, মার্কিন মুলুকে প্রথম ক্রিকেট খেলা হয়েছিল, ১৭৯৩ সালে। অথচ, সেই দেশটিতেই কি না ক্রিকেট সবচেয়ে অজনপ্রিয় খেলা। মার্কিনিদের ক্রিকেট বললে তারা বোঝে বেজ বল। কারণ, খেলা দুটি দেখতে প্রায় একই রকম।

তবে গত বেশ কয়েকবছর ধরে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে আমেরিকায় ক্রিকেটের প্রসারে। আর সবচেয়ে গর্বের বিষয় হচ্ছে, আমেরিকায় ক্রিকেটের প্রসারে কাজ করছে যারা তাদের অনেকেই বাংলাদেশের নাগরিক। বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা হয়তো একটা বিষয় জানেনই না যে, বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলসহ বেশ কয়েকজন ক্রিকেটারও দারুন অবদান রাখছেন আমেরিকায় ক্রিকেটের প্রসারে।

মার্কিন মুলুকে ক্রিকেটের প্রসারে কাজ করাই নয় শুধু, সেখানকার অধিবাসীদের মাঝে ক্রিকেট জনপ্রিয় করে তোলার জন্য ২০০৬ সাল থেকে প্রতিবছরই আয়োজন করা হয় ‘ডাইভারসিটি কাপ’। যেখানে নিয়মিত অংশগ্রহণ করে আসছেন আশরাফুলসহ বাংলাদেশের বেশ কিছু ক্রিকেটার।

আমেরিকায় বসবাসকারী পৃথিবীর বিভিন্ন দেশের অভিভাসিদের নিয়ে আয়োজন করা হয় এই টুর্নামেন্টটি। যেখানে অংশ নেয় এশিয়ার বাকি তিনটি দেশ- ভারত, পাকিস্তান এবং শ্রীলংকাও। এছাড়া রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয়দের একটি দল, ওয়েস্ট ইন্ডিজ, কানাডা, বিশ্ব একাদশ এবং একটি এশিয়ান একাদশ।

বাংলাদেশ দলের নেতৃত্বে রয়েছেন মোহাম্মদ আশরাফুল। সঙ্গে জাতীয় দলের সাবেক পেসার তাপস বৈশ্য, স্পিনার ইলিয়াস সানি, নাদিফ চৌধুরী, অনুর্ধ্ব-১৯ দলের সম্ভাবনাময়ী ব্যাটসম্যান সাদমান ইসলাম। এছাড়া বাকি ক্রিকেটাররা হলেন, আমেরিকায় বসবাসকারী বাংলাদেশী নাগরিক।

আজ থেকেই (১ আগস্ট) শুরু হচ্ছে ডাইভারসিটি ক্রিকেট টুর্নামেন্ট। গ্রুপ পর্বে আশরাফুলদের বাংলাদেশ দল খেলবে শ্রীলংকা এবং কানাডার বিপক্ষে।

প্রসঙ্গত: বিপিএলে স্পট ফিক্সিং কাণ্ডে আন্তর্জাতিক এবং ঘরোয়া যে কোন ক্রিকেটে নিষিদ্ধ রয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আশরাফুল। তবে, আইসিসি কিংবা বিসিববি কর্তৃক আয়োজিত কোন টুর্নামেন্ট কিংবা সিরিজ ছাড়া অন্য যে কোন ক্রিকেটে অংশ নিতে পারবেন তিনি।

(ওএস/পি/অাগস্ট ০১, ২০১৫)