নিউজ ডেস্ক : বিশ্ববাজারে মুক্ত বাণিজ্যের বাধা দূর করতে বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

একই সঙ্গে তিনি বালি সম্মেলনের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) হস্তক্ষেপ কামনা করেন।

বুধবার ফিলিপাইনের ম্যানিলায় এক হোটেলে ‘ওর্য়াল্ড ইকোনমিক ফোরাম অন ইস্ট এশিয়া’ শীর্ষক অনুষ্ঠানে বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রীদের এক সভায় ডব্লিউটিও এর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাজারে মুক্ত বাণিজ্যের সব বাধা দূর করতে হবে। বিশ্ববাণিজ্য সংস্থা বালি সম্মেলনের সিদ্ধান্ত মোতাবেক এলডিসি ভুক্ত দেশগুলোকে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি প্রবেশাধিকার দেওয়ার কথা থাকলেও বাস্তবে অনেক উন্নত দেশই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করেননি বলে অভিযোগ করেন তিনি। তবে বাংলাদেশের সরকার বালি সম্মেলনের এই সিদ্ধান্তের বাস্তবায়ন প্রত্যাশা করে।

মন্ত্রী বলেন, ভিসা সংক্রান্ত জটিলতার কারণে মানবসম্পদ রপ্তানির ক্ষেত্রে বেশ সমস্যার দেখা দিচ্ছে এখন। এ ধরনের সমস্যা সমাধানের জন্য ভিসা ব্যবস্থা সহজ হওয়া প্রয়োজন। এছাড়া বিশ্ববাণিজ্য প্রসারের জন্য কানেকটিভিটি খুবই জরুরি বলে মনে করেন তিনি। ভিসা সমস্যা দূর, যোগাযোগের সহজ ও উন্নতিকরণ করার বিষয়ে বিশ্ববাণিজ্য সংস্থার হস্তক্ষেপ কামনা করেন। আর বিশ্ববাণিজ্য সংস্থা এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলেও মনে করেন তিনি।

রপ্তানি বাণিজ্যে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। শুন্য হাতে যাত্রা শুরু করে বাংলাদেশ আজ ৩০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি রপ্তানি করছে। আন্তর্জাতিক বাণিজ্যে সুযোগ ও সহযোগিতা পেলে বাংলাদেশ আরও ভালো করবে বলে জানান তিনি। বাংলাদেশের রপ্তানি বাণিজ্য একটি শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে সরকার পরিকল্পিতভাবে কাজ করছে। সরকার ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বাংলাদেশের রপ্তানিপণ্য এবং বাজার বহুমুখীকরণের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশ ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (এফটিএ) করছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ১৯৯৬ সালে সিঙ্গাপুরে অনুষ্ঠিত বিশ্ববাণিজ্য সংস্থার বাণিজ্যমন্ত্রীদের সম্মেলনে এলডিসিভুক্ত দেশগুলোকে উন্নত দেশগুলো ডিউটি ফ্রি ও কোটা ফ্রি প্রবেশাধিকার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এ সময় সভায় ফিলিপাইনে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জন গমেজ উপস্থিত ছিলেন।

(ওএস/এস/মে ২১, ২০১৪)