ইট পাথরের এই নাগরিক জীবনে সাঁতার কাটার সুযোগ খুব সীমিত। তবে ঢাকায় গ্রামের মতো পুকুর না মিললেও সুইমিংপুলে সাঁতার শেখার ও সাঁতার কাটার সুযোগ রয়েছে।

সাঁতার শেখা যত ঝক্কিই হোক না কেন,কাজকর্মের ফাঁকে সময় বের করে সাঁতারটা শিখে নেওয়া উচিত। শুধু দুর্ঘটনায় জীবন বাঁচানো নয়, সাঁতারের অনেক উপকারী দিকও আছে। শরীর সুস্থ ও মন প্রফুল্ল রাখতে সাহায্য করে সাঁতার। তবে পুলে সাঁতার কাটতে হলে আগে প্রশিক্ষণ নেওয়া ভালো।

কোথায় সাঁতার শিখবেন,খরচ কত :
সাঁতার শেখার জন্য ঢাকার বিভিন্ন স্থানে আছে বেশ কয়েকটি সুইমিংপুল। এগুলোর প্রতিটিতেই নানা বয়সের ছেলেমেয়ের জন্য ভিন্ন রকম সাঁতার প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এসব সুইমিংপুলে অভিজ্ঞ পুরুষ ও মহিলা প্রশিক্ষক আলাদাভাবে প্রশিক্ষণ দিয়ে থাকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তা ছাড়াও বহিরাগত নারী-পুরুষেরা এখানে সাঁতার শিখতে পারবেন। বৃহস্পতিবার ছাড়া প্রতিদিন সকাল সাড়ে সাতটা থেকে রাত নয়টা পর্যন্ত খোলা থাকে। পুরুষ ও মহিলাদের জন্য রয়েছে আলাদা সময়সূচি। ভর্তি হতে চাইলে এখান থেকে ফরম কিনতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মাসিক ফি ১০০ টাকা।বহিরাগতদের জন্য মাসিক ফি এক হাজার ৫০০ টাকা। শিক্ষক-কর্মকর্তাদের জন্য মাসিক ২৫০ টাকা। বিশ্ববিদ্যালয়-সংশ্লিষ্ট সবাই মাসে আট দিন অনুশীলন করতে পারবেন। তবে শিক্ষকদের বার্ষিক ফি এক হাজার, ছয় মাসের জন্য ৭০০ টাকা। বহিরাগতদের বার্ষিক ফি আট হাজার এবং ছয় মাসের জন্য ছয় হাজার টাকা।

যোগাযোগ: ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল,শারীরিক শিক্ষা বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়।ফোন: ০১৭১৯৮৭৮৯৪৮

ঢাকা স্টেডিয়াম সুইমিং পুল
প্রতিদিন এক ঘণ্টা করে মোট ২২ দিন প্রশিক্ষণ বা অনুশীলন করতে পারবেন।এখানে মেয়েদের সাঁতার শেখার সুযোগ নেই। খরচ প্রথম মাসে এক হাজার ৫০০ টাকা। পরের মাস থেকে এক হাজার ২০০ টাকা। কেউ যদি প্রতিদিন ভিত্তিতে সাঁতার কাটতে চান, তাহলে তাঁকে ১০০ টাকা করে ফি দিতে হবে। যোগাযোগ:ঢাকা স্টেডিয়াম সুইমিং পুল, পল্টন। ফোন: ০১৭১২৬০৪৯৫২।

অফিসার্স ক্লাব সুইমিং পুল
এখানে প্রতি মাসের ৫ তারিখ থেকে সাঁতার শেখার নতুন কোর্স শুরু হয়। ১৬ দিন মেয়াদি এই কোর্সের ফি তিন হাজার টাকা। আর সদস্যদের ছেলেমেয়েদের জন্য ফি এক হাজার টাকা। তবে বয়স ১৮ বছরের নিচে হতে হবে। ছেলেমেয়েদের জন্য আলাদা সময় নির্ধারিত আছে। অফিসার্স ক্লাবের সদস্যরা ২৫ টাকা ফি দিয়ে প্রতিদিন এক ঘণ্টা সাঁতার অনুশীলন করতে পারবেন।

যোগাযোগ: অফিসার্স ক্লাব সুইমিং পুল,২৬ বেইলি রোড। ফোন: ০১৯১৩৮৫৫১৮১,৯৩৪৬৬৭৭।

বিজিবি সুইমিংপুল
দুইমাসের কোর্সে মোট ৩২টি ক্লাসে সম্পন্ন হয় সাঁতার শেখা। ছেলেমেয়ে যাদের ১০ বছরের ওপরে তারা এখানে সাঁতার শিখতে পারবে। ফি প্রথম মাসে ২ হাজার ৫০০ টাকা। দ্বিতীয় মাসে ১ হাজার ৫০০ টাকা। সপ্তাহে তিন থেকে চারটি ক্লাস হবে।

মিরপুরের জাতীয় সুইমিং কমপ্লেক্স
এক মাসের কোর্স ফি দুই হাজার ৫০০ টাকা।প্রতি মঙ্গল,বুধ,বৃহস্পতি ও শুক্রবার এক ঘণ্টা করে ক্লাস হয়।ক্লাসের সময় ছেলেদের জন্য সকাল ৭টা থেকে দুপুর ১২টা এ বিকেল ৪টা থেকে সন্ধা ৭টা।মেয়েদের জন্য দুপুর ১টি থেকে বিকেল ৩টা।

যোগাযোগ:৯০০১২৭২

হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও
ঢাকার সোনারগাঁও হোটেলে রয়েছে আন্তর্জাতিক মানের ২৫ মিটার লম্বা সুইমিং পুল। রয়েছে শিশুদের জন্য আলাদা কিউস সুইমিং পুল। তিনটি ভিন্ন বিভাগে সাঁতার শেখার ব্যবস্থা আছে—নারী, পুরুষ ও শিশু। মাসিক কোর্সে সপ্তাহে চার দিন আপনি অনুশীলন করতে পারবেন। মাসে পাবেন ১৬টি অনুশীলন। প্রতিদিন সকাল ছয়টা থেকে রাত ১১টা পর্যন্ত এখানে সাঁতার কাটার ব্যবস্থা আছে। শিশুদের জন্য কোর্স ফি ১২ হাজার টাকা। আর বড়দের জন্য ১৫ হাজার টাকা। তবে একই পরিবার বা প্রতিষ্ঠানের দুজন ভর্তি হলে তাঁদের জন্য চার হাজার টাকা ছাড় থাকবে। আপনি যদি প্রতিদিন সাঁতার কাটতে চান, তাহলে বড়দের জন্য এক হাজার ৩০০ ও ছোটদের জন্য ৭০০ টাকা দিতে হবে।ফোন: ৮১৪০৪০১,৮১১০০৫

হোটল রূপসী বাংলা
এখানে যে কোনো বয়সের লোক সাঁতার শিখতে পারেন। তবে প্রবীণদের বেলায় শারীরিকভাবে সুস্থ থাকতে হবে। সাঁতারের পর হালকা খাবার ও পানীয়ের ব্যবস্থা রয়েছে। এখানে হেলথ ক্লাবের সদস্যরা ব্যায়ামাগার ব্যবহারের পাশাপাশি সাঁতারকাটার সুযোগ পান। সে জন্য লাগবে ৫ হাজার থেকে ৭ হাজার টাকা।ফোন: ৮৩৩০০০১

র‌্যাডিসন ওয়াটার গার্ডেন হোটেল
র‌্যাডিসন ওয়াটার গার্ডেন হোটেলের সুইমিং পুলে সাঁতার কাটার জন্য এখানকার হেলথ ক্লাবের সদস্য হতে হবে। এক বছরের জন্য সদস্য হওয়ার খরচ ১২-১৮ বছর বয়সী শিশুদের জন্য ৬৬ হাজার ৪১২ টাকা এবং ১২ বছরের কম বয়সী শিশুদের জন্য ৪৭ হাজার ৪৩৮ টাকা।

যোগাযোগ: ৮৭৫৪৫৫৫

সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স
মাসব্যাপী সাঁতার শেখার কোর্স রয়েছে সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে। এক মাসে আপনি ২৬ দিন অনুশীলন করতে পারবেন। প্রতিদিন এক ঘণ্টা করে। এখানে ভর্তি হতে ফি বাবদ ৫০০ টাকা ও কোর্স ফি এক হাজার ৫০০ টাকা দিতে হবে। ঠিকানা: বাংলাদেশ মহিলা ক্রীড়া কমপ্লেক্স, ধানমন্ডি, ঢাকা। ফোন: ৯১১৯৭০৪।

দ্য ওয়েস্টিন ঢাকা
এখানে কেবল পাঁচ থেকে ১২ বছর বয়সী শিশুদের সাঁতারের প্রশিক্ষণ দেওয়া হয়। খরচ ১৫ হাজার টাকা। এক ঘণ্টা করে মোট ১৬টি ক্লাস নেওয়া হয়। ক্লাস হয় প্রতি শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ১২টা থেকে বেলা একটা পর্যন্ত।

যোগাযোগ: ৯৮৯১৯৮৮

ক্যাডেট কলেজ ক্লাব
ক্যাডেট কলেজ সুইমিং ক্লাবে সাঁতার শেখার মাসিক খরচ তিন হাজার টাকা। ভর্তি হতে হলে একজন ক্লাব সদ্যসের মাধ্যমে আবেদন করতে হবে।
ফোন: ৮৮৩১৮৯৬

ছোট্ট পরামর্শ:
ভারী পোশাকের পরিবর্তে হালকা পোশাক পরে সাঁতার কাটা ভালো। সাঁতার কাটার আগে ওয়ার্মআপ বা হালকা স্ট্রেচিং করে নিতে হবে। তা না হলে শরীরে ব্যথা হতে পারে।চুলের সুরক্ষায় সুইমিং ক্যাপ পরতে পারেন। সাঁতার কাটতে গেলে অনেকের কানে পানি প্রবেশ করে, তাই ইয়ার প্লাগ লাগিয়ে নেওয়া ভালো এবং চোখে গ্লাসও ব্যবহার করতে পারেন ।পুল থেকে উঠে সঙ্গে সঙ্গেই সাবান দিয়ে গোসল করে নিতে হবে।তবে পুলে সাঁতার শিক্ষা কিংবা সাঁতারকাটা যেটাই হোক না কেন নিশ্চিত হয়ে নিন সেখানকার পানি প্রতিদিন পরিষ্কার করা হয় কি না এবং রোগজীবাণু মুক্ত কি না।

(ওএস/এস/মে ২১, ২০১৪)