লালমনিরহাট প্রতিনিধি : উজানের পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে সৃষ্ট বন্যায় নদী তীরবর্তী অঞ্চলগুলো প্লাবিত হয়েছে। পানি বন্দি হয়ে পড়েছে প্রায় ৫ হাজার পরিবার।

শুক্রবার দুপুর ১২টায় পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৫০ সেন্টিমিটার। স্বাভাবিক পানির উচ্চতা হলো ৫২ দশমিক ৪০ সেন্টিমিটার।

দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস সর্তকীকরণ কেন্দ্র জানায়, বৃহস্পতিবার দিবাগত গভীর রাত থেকে তিস্তার পানি বৃদ্ধি পেতে শুরু করে। শুক্রবার সকাল ৮টা থেকে বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফলে সৃষ্ট বন্যায় তিস্তার তীরবর্তী অঞ্চলগুলো প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৫ হাজার পরিবার। দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের একই সঙ্গে ৪৪টি গেট খুলে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা হচ্ছে।

তিস্তা ব্যারেজের ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, তিস্তার পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ৪৪টি গেট খুলে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা হচ্ছে।

লালমনিরহাট জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, উজানের ঢলে তিস্তায় পানি বৃদ্ধি পেয়ে বেশ কিছু পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ইউনিয়ন চেয়ারম্যান ও ইউএনওদের মাধ্যমে পানিবন্দি পরিবারগুলোর খোঁজ খবর নেওয়া হচ্ছে।

(ওএস/এএস/আগস্ট ০৭, ২০১৫)