স্পোর্টস ডেস্ক, ঢাকা : গত বছরের জানুয়ারিতে তার নেতৃত্বেই অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডকে ৫-০তে হোয়াইটওয়াশ করেছিল অস্ট্রেলিয়া। অধিনায়ক হিসাবে দুটি সেঞ্চুরিও করেছিলেন তিনি। কিন্তু তারপর থেকেই কেমন জানি ছন্দপতন। শেষ ১৮ ইনিংসে মোট রান ৩৮৮। ব্যর্থতার করুণ চিত্র ফুটে উঠেছে চলতি অ্যাশেজে। যেখানে ইংল্যান্ডের কাছে নাস্তানাবুদ অস্ট্রেলিয়া। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতেছে ইংল্যান্ড। আর অজি অধিনায়ক হিসাবে পরাজয়ের জ্বালায় জ্বলছেন মাইকেল ক্লার্ক। ব্যাট হাতেও কিছু করতে পারেননি। পুরো সিরিজে তার ব্যাটিং গড় মাত্র ১৬। আর তাইতো কঠিন এক সিদ্ধান্তই নিয়ে ফেলেছেন অজি অধিনায়ক। অবসরে যাচ্ছেন তিনি।

আগামী ২০ আগষ্ট ওভালে অনুষ্ঠিত হবে অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট। ঐ ম্যাচটি খেলেই অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে গুড বাই জানাবেন ৩৪ বছর বয়সী ক্লার্ক।

২০০৪ সালে টেস্ট অভিষেক। এরপর খেলেছেন ১১৪ ম্যাচ। রান ৮৬২৮, গড় ৪৯.৩০, ২৮ সেঞ্চুরি, ২৭ হাফ সেঞ্চুরি, সর্বোচ্চ অপরাজিত ৩২৯। ২০১১ সালে পন্টিংয়ের হাত থেকে পান অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব। টেস্ট অধিনায়ক হিসাবে ৪৬ ম্যাচে জিতেছেন ২৩টিতে, হার ১৬টিতে।

গত মার্চে অবসরে যান ওয়ানডে ক্রিকেট থেকে। এবার বিদায় জানালেন সাদা পোশাককেও। শনিবার ক্লার্ক বলেছেন, ‘হঠাত করেই শিবির থেকে জাম্প দিচ্ছি না। ওভাল টেস্ট খেলেই বিদায় নেব। বুঝতে পারছি, চলে যাওয়ার এটাই সঠিক সময়’।

(ওএস/পি/অাগস্ট ০৮, ২০১৫)