নিউজ ডেস্ক : আপনি কি জানেন, গুগলের নতুন সিইও কে? অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ক্রোম ব্রাউজারের জনক সুন্দর পিচাই গুগলের নতুন সিইও। ৪৩ বছরের এই ভারতীয় বংশোদ্ভূত এখন গুগলের নতুন সিইও।

গুগল এখন থেকে চলবে একটি ছাতার মত সংস্থার অধীনে। যার নাম "Alphabet"। এই অ্যালফাবেটের মালিকানা অবশ্য থাকছে গুগল প্রধান ল্যারি পেজের অধীনেই।

নতুন দায়িত্ব পেয়ে পিচাই গুগলের একটি ব্লগে বলছেন, "নতুন দায়িত্ব পেয়ে আমি ভাগ্যবান।" ২০০৪ থেকে গুগলের সঙ্গে গাঁটছড়া পিচাইয়ের।

পিচাই ১৯৮৯ সালে চেন্নাই থেকে খড়গপুর আসেন। নেহরু হলে থেকে মেটালার্জিক্যাল অ্যান্ড মেটিরিয়ালস সায়েন্স নিয়ে পড়েছিলেন। সব ক্লাসেই প্রথম হতেন। কিন্তু সুন্দর সব চেয়ে উৎসাহী ছিলেন 'মেটিরিয়াল' নিয়ে। এমনকী নিজের থিসিস পেপারটিও করেছিলেন ওই বিষয়ে।

আইআইটি-র পাঠ শেষ করে স্ট্যানফোর্ডে স্নাতকোত্তর স্তরের লেখা পড়া করেন। এর পর আমেরিকারই এক বিখ্যাত সংস্থায় কাজ করতে শুরু করেন। শেষমেশ ২০০৪ সালে গুগলে যোগ দেন। গুগল ক্রোম তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যিনি হয়ে দাঁড়িয়েছেন গুগলের অন্যতম সদস্য। সাধে কি টুইটারে তাঁর চলে যাওয়া রুখতে সুন্দর পিচাইকে বিপুল পরিমাণ অর্থ বোনাস দেয় গুগল।

আইআইটিতে সুন্দরের শিক্ষকরা অবশ্য তাঁকে মনে রাখেন, ভদ্র ও বিনয়ী ছাত্র হিসেবে। যিনি পাঠ্যক্রমের বাইরেও চেষ্টা করতেন নতুন কিছু উদ্ভাবনের। সে প্রবণতা যে দিনে দিনে সুন্দরকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছে, গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজের মন্তব্যই তাঁর প্রমাণ।

সম্প্রতি নিজের ব্লগে ল্যারি লিখেছিলেন, “নতুন জিনিস যা কি না প্রযুক্তির দুনিয়ায় অসাধারণ অথচ সহজে ব্যবহার করা যায় এমন কিছু তৈরির বিশেষ ক্ষমতা রয়েছে সুন্দরের..।” সেই থেকেই চেন্নাইয়ের শান্ত ছেলেটিকে আজ চেনে ভার্চুয়াল জগতের সকলে।

(ওএস/এলপিবি/আগস্ট ১১, ২০১৫)