স্টাফ রিপোর্টার : ক্যাশবিহীন লেনদেন কার্যক্রমের প্রসার ঘটাতে গ্রাম-গঞ্জে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) কার্ড (ডেবিট-ক্রেডিট) চালু করার আহবান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

নগদ টাকার পরিবর্তে যাতে তারাও কার্ড দিয়ে কেনাকাটার সুযোগ পান, সেজন্য দশ টাকা ও স্কুল ব্যাংকিং হিসাবধারীদের জন্য এ কার্ড দিতে ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের আহবান জানান তিনি।

বুধবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের আওতায় আন্ত:ব্যাংক পয়েন্ট অব সেল লেনদেন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ অহবান জানান তিনি।

গভর্নর বলেন, ক্যাশবিহীন লেনদেনের ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। কেন্দ্রীয় ব্যাংককে ফাঁকি দিয়ে ব্যাংকগুলো কোনো ধরনের অনিয়ম করতে পারবে না। দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে এখনো এটিএম কার্ডের মাধ্যমে লেনদেন কার্যক্রম চালু হয়নি। অবিলম্বে কার্ড লেনদেন চালু করা গেলে নাগরিক সুবিধাও বৃদ্ধি পাবে। নিরাপদ হবে সাধারণ মানুষের লেনদেন।

গর্ভনর বলেন, আমি সেই দিনের স্বপ্ন দেখছি, যেদিন মোবাইলই হবে মানুষের ডেবিট কার্ড। টাকা না নিয়ে বাজারে গিয়ে লেনদেনের পেমেন্ট করতে পারবেন মোবাইল থেকে।

আন্ত:ব্যাংক পয়েন্ট অব সেল লেনদেন নিষ্পত্তিকরণের মাধ্যমে ব্যাংকিং খাত দেশ আরও একধাপ এগিয়ে গেলো বলেও মন্তব্য করেন ড. আতিউর।

অনুষ্ঠানে ডেপুটি গর্ভনর আবু হেনা মোহা. রাজি হাসান, এসকে সুর চৌধুরী, নাজনীন সুলতানা, নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা, ম. মাহফুজুর রহমান ও চার ব্যাংকের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানের মাধ্যমে আর্থিক খাতে ক্যাশবিহীন কেনাকাটা করতে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) আওতায় যাত্রা শুরু হয়েছে আন্ত:ব্যাংক পয়েন্ট অব সেলের (পস) লেনদেন কার্যক্রমের।

এ কার্যক্রমে প্রাথমিকভাবে লেনদেন করা যাবে ডাচ বাংলা, পুবালী, দি সিটি ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের এটিএম কার্ড দিয়ে। দেশে কার্যরত অন্য ব্যাংকগুলোও এতে যুক্ত হতে পারবে।

ব্যাংকগুলোর এটিএম কার্ড (ডেবিট-ক্রেডিট) দিয়ে চারটি ব্যাংকের পস মেশিন থেকে দেশের বিভিন্ন বিপনিবিতান ও শপিংমল থেকে কেনাকাটা করতে পারবেন গ্রাহকরা।

(ওএস/এএস/আগস্ট ১২, ২০১৫)