স্টাফ রিপোর্টার : জনকণ্ঠের সম্পাদক আতিকুল্লাহ মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়কে আদলত অবমাননার দায়ে দোষী সাবস্ত্য করেছে আদালত। একই সংগে আদালতের কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত তাদের এজলাস কক্ষে অবস্থানের দণ্ড দেয়া হয়।

আদালত অবমাননা আপিল বিভাগে প্রমাণিত হওয়ায় তাদের ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এই টাকা কোনো দাতব্য সংস্থাকে প্রদান করার আদেশ দেয় আপিল বিভাগ।

বৃহস্পতিাবার সকাল ৯টা ৫৭ মিনিটে আপিল বিভাগের ছয় বিচারপতির বৃহত্তর বেঞ্চ এই আদেশ দেয়।

গত ২৯ জুলাই স্বতঃপ্রণোদিত হয়ে জনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আতিক উল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়ের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করে আপিল বিভাগ।

‘সাকার পরিবারের তত্পরতা : পালাবার পথ কমে গেছে’ শিরোনামে গত ১৬ জুলাই প্রকাশিত নিবন্ধের জন্য তাদের তলবের পাশাপাশি রুল জারি করা হয়। এই রুলের উপর রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও জনকণ্ঠের পক্ষে অ্যাডভোকেট সালাউদ্দিন দোলন শুনানি করেন।

এদিকে আদালত রায়ে বলেছে, ১৯২৬ সালের প্রণীত আদালত অবমাননার আইন যুগোপযোগী করতে হবে। একই সঙ্গে বলা হয়, এই সময়ে বিভিন্ন গণমাধ্যম ও টকশোতে বিভিন্ন বিষয়ে আলোচনা হচ্ছে। এই বিষয়গুলোর পরিপ্রেক্ষিতে আদালত মনে করে যে, গঠনমূলক সমালোচনা করা যাবে। কিন্তু দেখতে হবে কোনো আইন যেন ভঙ্গ না হয়।


(ওএস/এসসি/আগষ্ট১৩,২০১৫)