নিউজ ডেস্ক : বাসায় ইঁদুর থাকলে এর উৎপাতে প্রাণ ওষ্ঠাগত হয়ে যায় গৃহকর্ত্রীর। কিন্তু একটা ব্যাপার কখনো খেয়াল করেছেন কি? বাড়ির কর্তা কাজ থেকে ফিরে এলে হঠাৎ করেই যেন ইঁদুরের উৎপাত কমে যায় অনেকখানি। কেউ কেউ ব্যাপারটা নিতান্তই কাকতালীয় বলে মনে করতে পারেন। আসলে কিন্তু এর পেছনে লুকিয়ে আছে নিখাদ বৈজ্ঞানিক একটি কারণ।

পুরুষের শরীরের গন্ধে অতিষ্ঠ হয়েই পালিয়ে যায় এসব ইঁদুর! বড় এবং ছোট ইঁদুরের মনস্তত্বের মাঝে এমন একটি প্রবৃত্তি গেঁথে আছে, যার ফলে পুরুষের থেকে দূরে থাকাটাই তারা নিরাপদ মনে করে। পুরুষের শরীরের গন্ধে তাদের মাঝে ভয়ের উদ্রেক করে, জানা গেছে নতুন একটি গবেষণার ফলাফল থেকে। কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটির জেফ্রি মোগিল এবং তার গবেষক দল এ বিষয়টির তত্ত্বাবধানে ছিলেন।
বিভিন্ন প্রাণী নারী ও পুরুষের প্রতি ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া দেখায়। মূলত নারীদের তুলনায় পুরুষদের তারা বেশি বিপদজনক মনে করে থাকে। এ ব্যাপারটি পর্যবেক্ষণ করা হয় এই গবেষণায়। নারী ও পুরুষের উপস্থিতিতে ইঁদুরের মাঝে ব্যাথার অনুভূতি দেওয়া হয় এবং দুই ভিন্ন পরিস্থিতির ফলে ইঁদুর কি প্রক্রিয়া দেখায় তার প্রতি মনোযোগ দেওয়া হয়।
দেখা যায়, পুরুষের উপস্থিতিতে থাকা ইঁদুরটির শরীরের তাপমাত্রা বেশি বেড়ে যায় এবং তার শরীরে কর্টিসল (স্ট্রেস হরমোন) এর পরিমাণও অনেক বেড়ে যায়। পুরুষের পরে থাকা টি-শার্ট পরে যখন নারী ইঁদুরের সামনে আসে, তখনও তার মাঝে একই প্রতিক্রিয়া দেখা যায়। এর কারণ হলো, টি শার্টটি থেকে পুরুষের শরীরের গন্ধ পায় ইঁদুরটি। গবেষকদের মতে পুরুষের শরীরের টেস্টোস্টেরোন অথবা অন্য কোনো ফেরোমোন সম্ভবত এই প্রতিক্রিয়ার কারণ।
(ওএস/এএস/মে ২২, ২০১৪)