স্পোর্টস ডেস্ক : আর্জেন্টিনার নিয়মিত অধিনায়ক লিওনেল মেসিকে স্কোয়াডে রেখে দল ঘোষণা করেছে দেশটির ফুটবল ফেডারেশন। সেপ্টেম্বরে বলিভিয়া এবং মেক্সিকোর বিপক্ষে ম্যাচের জন্য মেসিকে রাখা হয়েছে। একটি দলের নিয়মিত অধিনায়ক আর দেশের সেরা স্ট্রাইকারকে স্কোয়াডে রাখা হবে, এমনটাই স্বাভাবিক। তবে, আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে ভিন্ন কথা।

কোপা আমেরিকার ৪৪তম আসরে স্বাগতিক চিলির বিপক্ষে ফাইনালে হেরে ২২ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন ভঙ্গ হয় ব্রাজিল বিশ্বকাপের ফাইনালিস্ট আর্জেন্টিনার। বিশ্বমঞ্চের ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে আগেই হতাশ হতে হয় আলবিসেলেস্তেদের।

পরপর দু’টি বড় শিরোপা হাতছাড়া হওয়ার পর স্বাভাবিক ভাবেই সমালোচনার মুখে পড়েন আর্জেন্টাইন দলপতি মেসি। অনেক ফুটবল বোদ্ধারা মনে করেন, দেশের হয়ে মেসির পারফর্ম আর বার্সেলোনার হয়ে চারবারের ব্যালন ডি’অর জয়ীর পারফর্ম এক নয়। আবার অনেকে বলে বসেন, সাফল্য ধরা দিতে দিতেও শেষ মুহূর্তে পথ হারিয়ে ফেলা আর্জেন্টাইনদের ‘বলির পাঁঠা’ করা হয় মেসিকে।

আর্জেন্টিনার বর্তমান কোচ জেরার্ড মার্টিনো মেসির সমালোচনা থামাতে গিয়ে বলেছিলেন, কীভাবে এতো সমালোচনা শুনেও মেসি আর্জেন্টিনার হয়ে খেলতে নামে? আমি তার জায়গায় থাকলে আরও বহু আগেই আর্জেন্টাইনদের হয়ে খেলা ছেড়ে দিতাম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মেসি নিজেই মার্টিনোকে বলেছেন, পরের দু’টি ম্যাচে তাকে দলে না রাখতে। চেয়েছিলেন জাতীয় দলের জার্সি গায়ে আপাতত আর মাঠে না নামতে। আর্জেন্টিনার হয়ে মেসি অবসর নিতে চলেছেন কি না, এমন প্রশ্ন উঠে বিশ্বফুটবলে। কিন্তু, মার্টিনো মেসির এমন সিদ্ধান্তে কান দেননি। তাকে অধিনায়ক রেখেই দল ঘোষণা করেছেন আর্জেন্টাইন এ কোচ।

মেসির নেতৃত্বে ৪ সেপ্টেম্বর বলিভিয়ার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। এর চারদিন পর মেক্সিকোর মুখোমুখি হবে র‌্যাংকিংয়ের এক নম্বর দলটি।

গোলরক্ষক: সার্জিও রোমেরো, নাহুয়েল গ্যুজম্যান।

ডিফেন্ডার: অগাস্টিন মারচেশিন, পাবলো জাবালেতা, ফাকুন্দো রঞ্চাগলিয়া, এজেকুয়েল গ্যারে, নিকোলাস অতামেন্ডি, মার্কোস রোহো, মিল্টন ক্যাসকো এবং মার্টিন দেমেসিলিস।

মিডফিল্ডার: ফুনেস মরি, হাভিয়ের মাশচেরানো, এভার বনেগা, লুকাস বিগলিয়া, হাভিয়ের পাস্তোরে, এরিক লামেলা, রবার্তো প্যারেইরা, ফার্নান্দো গ্যাগো এবং ডি মারিয়া।

ফরোয়ার্ড: লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, কার্লোস তেভেজ, গঞ্জালো হিগুয়েন এবং এজেকুয়েল লাভেজ্জি।

(ওএস/এএস/আগস্ট ১৮, ২০১৫)