স্পোর্টস ডেস্ক : টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান নবম। বাংলাদেশের এই নাজুক অবস্থানের জন্য ব্যাটসম্যানদেরই দায়ী করেন অনেকে। কিন্তু পরিসংখ্যান জানাচ্ছে ভিন্ন কথা। গত তিন বছরে উদ্বোধনী জুটিতে গড়ের হিসেবে বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও ইমরুল কায়েস রয়েছেন সবার ওপরে।

সাদা পোশাকের উদ্বোধনী জুটিতে বিশ্ব সেরাদের টপকে গেছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। ২০১২ সালের জানুয়ারির পর থেকে উদ্বোধনী জুটিতে হার মানিয়েছেন ক্রিস রজার্স-ডেভিড ওয়ার্নার, পিটারসেন-গ্রায়েম স্মিথ, শিখর ধাওয়ান-মুরালি বিজয়, ক্রিস গেইল-পাওয়েল আর অ্যালিস্টার কুক-অ্যান্ড্রু স্ট্রাউসদের মতো বিশ্বখ্যাত ওপেনারদের।

কমপক্ষে দশ ইনিংস খেলা উদ্বোধনী জুটিতে গড় রানের দিক দিয়ে সেরাদের তালিকায় শীর্ষে রয়েছেন এই দুই উদ্বোধনী ব্যাটসম্যান। এ জুটি থেকে গড় ৮৭.১১ মোট রান এসেছে ৭৮৪। গড় রানের দিক দিয়ে ওপেনিংয়ে তামিম-ইমরুলের পরেই রয়েছেন ইংলিশ দুই ওপেনার কম্পটন-কুক জুটি। ১৭ ইনিংসে ব্যাট করে ৫৭.৯৩ গড়ে ৯২৭ রান তোলে জুটি। তৃতীয় অবস্থানে আছে রজার্স-ওয়ার্নার জুটি। তারা ৫১.৩২ গড়ে ২০৫৩ রান করে। ২৪ ইনিংসে ভারতের ধাওয়ান-বিজয়ের ওপেনিং গড় ৫০.২০। আর ওয়েস্ট ইন্ডিজের দুই তারকা উদ্বোধনী ব্যাটসম্যান গেইল-পাওয়েল ১৭ ইনিংসে ৪৪.১৮ গড়ে রান তুলেছেন ৭০৭।

উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে আছে ২০৫৩ রান তোলা রজার্স-ওয়ার্নার জুটি। গড় রানে শীর্ষে থাকলেও মোট রানের তালিকায় তামিম-ইমরুল রয়েছেন সাত নম্বরে। ২০১২ সালের জানুয়ারির পর থেকে তারা সংগ্রহ করেছেন ৭৮৪ রান।

আরেকটি ক্ষেত্রে সবার ওপরে বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান। পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩১২ রানের ওপেনিং জুটি গড়েছিলেন ইমরুল-তামিম। পরিসংখ্যান ঘেঁটে দেখা যাচ্ছে,ওপেনিং জুটিতে গত তিন বছরে ৩০০ রান করতে পারেননি অন্য কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ভারতীয় শিখর ধাওয়ান ও মুরালি বিজয়ের। তাদের সংগ্রহ ২৮৯ রান।

(ওএস/এএস/আগস্ট ২১, ২০১৫)